• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার আগাম বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস ‘দামিনী’ অ্যাপেই

damini App
‘দামিনী’ অ্যাপের মাধ্যমে এভাবেই আগম সতর্কবার্তা পাওয়া যাবে।

সকাল থেকেই আকাশের মুখ ভার। যে কোনও মুহূর্তে বৃষ্টি নামতে পারে এমন আশঙ্কা নিয়েই ছাতা হাতে বেরিয়েছেন। কিছু দূর যেতে না যেতেই ঝমঝমিয়ে বৃষ্টি। তার সঙ্গে লাগাতার বজ্রপাত। ভাবছেন, এ ভাবে মাথায় আকাশ ভেঙে পড়ার আঁচ পেলে ঘর থেকেই বেরতেন না!

আপনি যাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের আগাম আঁচ পেতে পারেন, সে জন্যই আবহাওয়া বিজ্ঞানীরা সময়ে সময়ে সতর্কবার্তা দিয়ে থাকেন। পুণের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেটিয়োরোলজি-র  (আইআইটিএম) বিজ্ঞানীদের এক নতুন সৃষ্টি ‘দামিনী’ অ্যাপ। ওই অ্যাপের মাধ্যমে আপনি আগাম জানতে পারবেন, আপনি যেখানে রয়েছেন, তার ২০ থেকে ৪০ কিলোমিটারের মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে কি না।

পরীক্ষামূলক ভাবে কলকাতা, বীরভূমের রামপুরহাট এবং দার্জিলিংয়ে বিশেষ যন্ত্র (লাইটনিং লোকেশন নেটওয়ার্ক) বসানো হয়েছে। আগামী দিনে এ রাজ্যের আরও তিন-চারটি জেলায় এই বিশেষ যন্ত্র বসানো হবে, যাতে ওই সব জেলার বাসিন্দা এই অ্যাপের মাধ্যমে আগম সতর্কবার্তা পেয়ে যান। ইতিমধ্যেই গোটা দেশে ৪৮টি জায়গায় এই বিশেষ যন্ত্র রয়েছে। আরও ৩৫ জায়গায় এমন যন্ত্র বসানোর পরিকল্পনা রয়েছে। দামিনী অ্যাপটি ‘গুগল প্লে’ থেকে ডাউনলোড করা যাচ্ছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: উনি তো দেশটাই চুরি করে নিয়েছেন, রাফাল নথি নিয়ে মোদীকে তোপ মমতার

আরও পড়ুন: বুথ দখল রুখতে প্রিসাইডিং অফিসারের ‘অস্ত্র’ কমিশনের নয়া অ্যাপ

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন