তৃণমূলের সন্ত্রাস দেখেও চুপ কেন, কমিশনের বিরুদ্ধে তোপ দেগে বললেন অমিত শাহ
এ দিন অমিত বলেন, “প্রথম থেকেই বাংলায় পক্ষপাতিত্ব করছে নির্বাচন কমিশন।” এর পরই তিনি প্রশ্ন তোলেন, নির্বাচন কমিশনের এই পক্ষপাতিত্ব কেন?
Amit Shah

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পশ্চিমবঙ্গে হিংসার পরিবেশ তৈরি করছে তৃণমূল অথচ নির্বাচন কমিশন নীরব দর্শকের ভূমিকা পালন করছে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠক করে এ ভাবেই কমিশনের বিরুদ্ধে তোপ দাগলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ

এ দিন অমিত বলেন, “প্রথম থেকেই বাংলায় পক্ষপাতিত্ব করছে নির্বাচন কমিশন।” এর পরই তিনি প্রশ্ন তোলেন, নির্বাচন কমিশনের এই পক্ষপাতিত্ব কেন? অন্য রাজ্যে দাগীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে, অথচ পশ্চিমবঙ্গের যেখানে যেখানে গন্ডগোল হয়েছে সেখানে চুপ ছিল নির্বাচন কমিশন। এ প্রসঙ্গে উদাহরণ তুলে ধরে অমিত বলেন, “দু’দিন মমতা বলেছিলেন, বদলা নেব! কিন্তু তার পরেও মমতার প্রচারে কোনও নিষেধাজ্ঞা জারি করেনি নির্বাচন কমিশন।” সেই সঙ্গে তাঁর স্পষ্ট হুঁশিয়ারি, ২৩ মে-র ফল ঘোষণার পরই মমতার দিন শেষ।

মঙ্গলবার অমিত শাহের রোড শো ঘিরে অগ্নিগর্ভ হয়ে ওঠে কলকাতার কলেজ স্ট্রিট ও বিধান সরণি। অমিতের র‌্যালি কলকাতা বিশ্ববিদ্যালয়ের কাছাকাছি পৌঁছতেই তাঁকে কালো পতাকা দেখান তৃণমূল ছাত্র পরিষদের সমর্থকরা। সঙ্গে অমিত শাহ গো ব্যাক স্লোগানও দিতে থাকেন। তখনই উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। পুলিশের সামনেই রীতিমতো দু’দল বচসা ও হাতাহাতিতে জড়িয়ে পড়ে। কিন্তু পরিস্থিতি আরও ঘোরালো হয়ে ওঠে র‌্যালি বিদ্যাসাগর কলেজের সামনে পৌঁছতেই। ইটবৃষ্টি, কলেজে ভাঙচুর, বাইকে আগুন ধরানো— সব মিলিয়ে রণক্ষেত্রের চেহারা নেয় কলেজ চত্বর। বিজেপির অভিযোগ, র‌্যালিকে লক্ষ্য করে ইট, পাথর ছোড়ে টিএমসিপি-র লোকেরা। পাল্টা হামলা চালায় বিজেপিও। বিদ্যাসাগরের মূর্তি ভাঙা হয়। এই ঘটনাকে ঘিরেই শুরু হয়ে যায় রাজনৈতিক চাপানউতোর। দোষারোপ, পাল্টা দোষারোপের পালা। তৃণমূলের অভিযোগ, কলেজে ঢুকে তাণ্ডব চালিয়ে বিদ্যাসাগরের মূর্তি ভাঙে বিজেপির দুষ্কৃতীরা। যদিও বিজেপি এই অভিযোগ অস্বীকার করে পাল্টা তৃণমূলকেই দায়ী করেছে।

এ প্রসঙ্গে অমিত বলেন, “ষষ্ঠ দফার ভোটের পর মমতা বুঝে গিয়েছেন তাঁর পায়ের তলার মাটি সরে যাচ্ছে। আর তাই সহানুভূতি আদায়ের জন্য এ ধরনের কর্মকাণ্ড করছেন। বিজেপি নয়, তৃণমূলই বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছে। আর এটা করেছে ভোট ব্যাঙ্কের স্বার্থেই।”

অমিত প্রশ্ন তোলেন, কলেজের ভিতরে কারা ছিল? মূর্তি ছিল ঘরের ভিতর। তা হলে তালা খুলল কে? মমতা চাইলে এই ঘটনার নিরপেক্ষ সংস্থাকে দিয়ে তদন্ত করাতে পারেন বলেও বলেন অমিত।

আরও পড়ুন: বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছে তৃণমূলই, দায় চাপানো হচ্ছে বিজেপির উপর: অমিত শাহ

আরও পড়ুন: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় অমিত শাহের বিরুদ্ধে এফআইআর, ভয় পাই না, পাল্টা অমিতের

আরও পড়ুন: ভাষা নেই, প্রতিক্রিয়া শঙ্খের, গেরুয়া নৈরাজ্যকে ডাকছেন মমতাই, বললেন অসীম

 

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত