লোকসভা ভোটে রাজ্যের প্রায় ৫০% পুরসভায় তৃণমূল পিছিয়ে গিয়েছে। শহরাঞ্চলে দলের এই ফল বিশ্লেষণে আজ, মঙ্গলবার প্রায় তিন হাজার দলীয় কাউন্সিলরের সঙ্গে বৈঠকে বসবেন মমতা বন্দ্যোপাধ্যায়। দলীয় সূত্রে খবর, একই সঙ্গে বোর্ডের মেয়াদ ফুরিয়ে যাওয়া পুরসভাগুলি নিয়েও রাজনৈতিক ও প্রশাসনিক দিক্‌নির্দেশ করতে পারেন তিনি।

রাজ্যে যে ২০টি লোকসভা আসন বিরোধীদের হাতে গিয়েছে, তার অন্তর্গত পুরসভাগুলির বেশির ভাগেই ধাক্কা খেয়েছে তৃণমূল। শুধু এই জায়গাগুলিই নয়, তৃণমূল জিতেছে এমন বহু লোকসভা আসনের অন্তর্গত পুর-এলাকাতেও ধাক্কা লেগেছে শাসক দলে। কলকাতার দু’টি লোকসভা আসনে জয়ী হলেও পুরসভার বহু ওয়ার্ডে পিছিয়ে পড়েছে তৃণমূল। পুর-এলাকায় দলের কেন এই রকম ফল হল, তা চিহ্নিত করেই নজরুল মঞ্চে আজকের বৈঠকে পরবর্তী কর্মপদ্ধতি ঠিক করে দিতে পারেন তৃণমূল নেত্রী।

নির্বাচনের পরে গত কয়েক দিনে আরও কয়েকটি পুরসভা হাতছাড়া হয়েছে শাসক দলের। শুধু ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের মধ্যেই পাঁচটি পুরসভা বিজেপির হাতে চলে গিয়েছে। আরও কয়েকটি পুরসভা নিয়েও টানাপোড়েন চলছে। পাশাপাশি, আগামী বছরই কলকাতা-সহ রাজ্যের প্রায় ৮২টি পুরসভার নির্বাচন হওয়ার কথা। নির্বাচন বকেয়া, এমন অন্তত ১১টি পুরসভা এখন প্রশাসকের তত্ত্বাবধানে চলছে। এই অবস্থায় কী করণীয়, এই বৈঠকে তা স্পষ্ট করতে পারেন মমতা।

আরও পড়ুন: মানুষের চাপেই গোঁ ছাড়লেন ‘বিপ্লবীরা’

আরও পড়ুন: ফের কাজে ডাক্তারেরা, সঙ্কট কাটিয়ে সকাল থেকেই আউটডোর হবে স্বাভাবিক