• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মন্দারমণির উপকূলে বিশালাকার তিমি, ছবি-সেলফি তুলতে ভিড়

Whale
মন্দারমণির উপকূলে বিশাল এই মৃত সামুদ্রিক প্রাণীটি ভেসে ওঠার পর স্থানীয়দের ভিড়।

ফের মন্দারমণি সমুদ্র উপকূলে ভেসে উঠল বিশালাকার একটি মৃত তিমি। এই নিয়ে এলাকায় বিপুল চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। ছবি-সেলফি তুলতে উপকূলে ভিড় জমান বহু মানুষ। ঘটনাস্থলে গিয়ে তিমিটির দেহাবশেষ উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন বনকর্মীরা। প্রাথমিক ভাবে তাঁদের অনুমান, জাহাজের ধাক্কায় বা অন্য কোনও কারণে আহত হয়ে মৃত্যু হয়েছে তিমি গোত্রের এই প্রাণীটির। তবে প্রাণীবিজ্ঞানীদের একাংশের ধারনা, এটি ব্রাইডি'স হোয়েল গোত্রের তিমি। 

সোমবার সাত সকালেই মন্দারমণির উপকূলে স্থানীয় মৎস্যজীবী ও স্থানীয় বাসিন্দারা দেখতে পান দৈত্যাকার একটি মৃত তিমি পড়ে রয়েছে উপকূলে। খবর ছড়িয়ে পড়তেই ওই তিমি দেখতে ভিড় জমান তাঁরা। সেলফি-ছবি-ভিডিয়ো তুলে অনেকে সোশ্যাল মিডিয়াতেও পোস্ট করেন।

খবর যায় বন দফতরে। বন দফতরের কর্মী-অফিসাররা গোটা বিষয়টি পর্যবেক্ষণ করার পর জানান, প্রাথমিক ভাবে মনে হচ্ছে এটি তিমি গোত্রের প্রাণী। তবে সঠিক কোন গোত্রের, তা অনুসন্ধানের পরেই জানানো সম্ভব হবে। জাহাজের ধাক্কায় বা অন্য কোনও কারণে আহত হয়ে সমুদ্রের ঢেউয়ে প্রাণীটি উপকূলে ভেসে এসেছে বলে তাঁদের অনুমান। তবে তার দৈর্ঘ্য বা ওজন সম্পর্কে এখনও নিশ্চিত করে বলতে পারেননি বনকর্মীরা।

দেখুন ভিডিয়ো:

 

আরও পড়ুন: বেসরকারি বাস-মিনিবাস উধাও! বাদুড়ঝোলা ভিড় সরকারি বাসে, চরম দুর্ভোগ যাত্রীদের

আরও পড়ুন: তিব্বত হতে রাজি নই! কেন্দ্রশাসিত হওয়ার ‘অপমান’ সয়েও বলছে লাদাখ

২০১০ সালেও প্রায় ৪৫ ফুট লম্বা তিমি প্রজাতির একটি মৃত প্রাণী মন্দারমণির উপকূলে ভেসে উঠেছিল। সেটির দেহাবশেষ উদ্ধার করে রাখা হয়েছিল দিঘার মেরিন জুওয়লজিক্যাল মিউজিয়ামে। বন দফতরের কর্মী-অফিসাররা জানিয়েছেন, এই তিমিটির দেহাবশেষও উদ্ধার করে দিঘায় মেরিন জুওলজিক্যাল মিউজিয়ামে রাখা হবে। সেখানেই খতিয়ে দেখা হবে, কী প্রজাতির তিমি এটি। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন