• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘গরিব কল্যাণ’ কী, জানেই না রাজ্য: মমতা

Mamata
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।—ছবি পিটিআই।

রবিবার রাজ্যকে দোষারোপ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছিলেন, পশ্চিমবঙ্গ তথ্য না দেওয়ায় পরিযায়ী শ্রমিকদের জন্য কেন্দ্রের গরিব কল্যাণ রোজগার প্রকল্পের তালিকা থেকে বাদ পড়ছে। সোমবার রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র পাল্টা অভিযোগ করেছিলেন, কেন্দ্রকে জেলা ও ব্লকভিত্তিক তথ্য পাঠানো হয়েছিল। এই তরজার মধ্যেই মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন, ওই ‘স্কিম’ সম্পর্কে সরকারের কিছু জানা নেই।

এ দিন জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নানা কথার মধ্যে কেন্দ্রের ওই প্রকল্পের উল্লেখ করেছিলেন প্রধানমন্ত্রীও। প্রকল্পটি কী ভাবে পরিযায়ীদের সুবিধা দেবে, তা-ও জানান প্রধানমন্ত্রী। তার জবাবেই মমতা বলেন, ‘‘আজ পর্যন্ত ওই স্কিম সম্পর্কে আমরা কিছুই জানি না। আমাদের রাজ্য বাদ গিয়েছে। কী ভাবে ওই স্কিমের মাধ্যমে পরিযায়ীদের সুবিধা হবে তা জানা নেই। বিস্তারিত না জেনে কিছু বলা সম্ভব নয়।’’

রবিবার নির্মলা জানান, দেশের ১১৬টি জেলা গরিব কল্যাণ রোজগার প্রকল্পর সুবিধা পাচ্ছে। কিন্তু রাজ্য তথ্য না দেওয়ায় বঞ্চিত হয়েছে বাংলা। তার জবাবে সোমবার অমিতবাবু জানিয়েছেন, গত ২৩ জুন কেন্দ্র চিঠি পাঠিয়েছিল জেলাভিত্তিক পরিযায়ীদের তথ্য চেয়ে। ওই দিনই জেলাভিত্তিক তথ্য দেওয়া হয়েছিল কেন্দ্রকে। ব্লকভিত্তিক তথ্য চেয়ে ২৫ জুন ফের চিঠি দেয় কেন্দ্র। তা-ও  কেন্দ্রকে পাঠিয়েছিল রাজ্য। 

আর এদিন মমতার পাল্টা অভিযোগ,  হকার, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক বা পরিযায়ীদের জন্য রাজ্য  আর্থিক প্যাকেজের দাবি করলেও কেন্দ্র তাতে কর্ণপাত করেনি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন