• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিভার-এর ক্ষত মেলায়নি, আবার নিম্নচাপ, পশ্চিমবঙ্গে প্রভাব পড়বে কি?

weather
চলতি সপ্তাহে রাজ্যে তাপমাত্রারও খুব একটা হেরফের হচ্ছে না বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ছবি: শাটারস্টক।

তামিলনাড়ু এবং পদুচেরিতে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় নিভার-এর তাণ্ডবের ‘ক্ষত’ এখনও মেলায়নি। উত্তর ভারত জুড়ে চলছে শৈত্যপ্রবাহ। এরই মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপে তৈরি হল। বুধবারের মধ্যে ওই নিম্নচাপটি আরও শক্তিশালী হবে বলে আবহাওয়া অফিস সূত্রে খবর। নিম্নচাপ থেকে নতুন করে ঘূর্ণিঝড় ‘জন্ম’ নেবে কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে তামিলনাড়ু এবং সংলগ্ন একায় বৃষ্টি সম্ভাবনা রয়েছে। অবশ্য এর কোনও প্রভাব পড়বে না পশ্চিমবঙ্গে। চলতি সপ্তাহে রাজ্যে তাপমাত্রারও খুব একটা হেরফের হচ্ছে না বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

গত কয়েকদিন ধরে পাহাড় থেকে সমতলের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা বেশি। কলকাতায় রাতের দিকে শীতের আমেজ বজায় থাকলেও কনকনে ঠান্ডা এখনও অধরা।  যদিও দার্জিলিঙের ঠান্ডায় মজেছেন পর্যটকেরা। পাহাড়ে জবুথবু অবস্থা।

আবহাওয়া অফিস সূত্রে খবর, সোমবার তামিলনাড়ু এবং শ্রীলঙ্কার কাছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। পরবর্তি ক্ষেত্রে তা ঘূর্ণাবর্তের আকার নিতে পারে। নিভার-এর মতো তা ঘূর্ণিঝড়ের আকার নিয়ে ফের তামিলনাড়ু, পদুচেরির দিকে এগোবে কি না, তা বুধবারের পর স্পষ্ট হবে। আবহাওয়া বিজ্ঞানীদের মতে শীতকালে একাধিক ঘূর্ণিঝড় সৃষ্টি হয়ে থাকে। তবে সব নিম্নচাপ থেকেই ঘূর্ণিঝড় জন্ম নেয় না। সাগর থেকে কতটা শক্তিসঞ্চয় করছে নিম্নচাপটি, তার উপর গোটা বিষয়টি নির্ভর করে।

আরও পড়ুন: নাড়ায় আগুন, দূষণের আশঙ্কা কলকাতাতেও

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, “নিম্নচাপটি তামিলনাড়ু এবং শ্রীলঙ্কার কাছে রয়েছে। এর কোনও প্রভাব এ রাজ্যে পড়ছে না। রাজ্যে তাপমাত্রার খুব একটা হেরফেরও হবে না।” কলকাতায় রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। গত কয়েক দিনের তুলনায় কমেছে পারদ। দার্জিলিহংয়ে সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রির ঘরে। বিভিন্ন জেলার তাপমাত্রা এখন নিম্নমুখী থাকলেও, চলতি সপ্তাহে পারদ পতনের সম্ভাবনা কম।

আরও পড়ুন: এ বছর খুলছে না কলেজ, পাঠ অনলাইনেই

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন