Advertisement
১৯ এপ্রিল ২০২৪
flight

Largest Aero-plane: দ্বিতল বিমান, রয়েছে স্পা-ও! বৃহত্তম যাত্রিবাহী এয়ারবাস চলবে দুবাই-বেঙ্গালুরু রুটে

ভারতে এত দিন কেবল মুম্বই থেকে ধরা যেত এই বিমান। দেশের দ্বিতীয় শহর হিসাবে বেঙ্গালুরু থেকেও এ বার এই বিমানে চড়তে পারবেন যাত্রীরা।

কী কী আছে পৃথিবীর বৃহত্তম যাত্রিবাহী বিমানে?

কী কী আছে পৃথিবীর বৃহত্তম যাত্রিবাহী বিমানে? ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২০ অগস্ট ২০২২ ১৩:৫০
Share: Save:

৩০ অক্টোবর থেকে দুবাই ও বেঙ্গালুরুর মধ্যে চালু হতে চলেছে এ৩৮০ বিমান পরিষেবা। পৃথিবীর বৃহত্তম যাত্রিবাহী বিমান এটি। এর আগে ভারতে কেবল মুম্বই থেকেই ধরা যেত এই বিমান। দেশের দ্বিতীয় শহর হিসাবে বেঙ্গালুরু থেকেও এ বার এই বিমানে চড়তে পারবেন যাত্রীরা।

বিমানটির ওজন ৫১০ থেকে ৫৭৫ টনের কাছাকাছি। দৈর্ঘ্য প্রায় ৭৩ মিটার। উচ্চতায় ২৪ মিটার। অন্য ভাবে বললে, বিমানটি দু-দু'টি নীল তিমির সমান লম্বা এবং পাঁচটি জিরাফের থেকেও বেশি উঁচু। মাটি থেকে ৪৩,১০০ ফুট উপরে ওড়ে বিমানটি।

এর আগে ভারতে কেবল মুম্বই থেকেই ধরা যেত এই বিমান।

এর আগে ভারতে কেবল মুম্বই থেকেই ধরা যেত এই বিমান। প্রতীকী ছবি।

বেঙ্গালুরু থেকে বিমানটি চালাবে পরিবহণ সংস্থা এমিরেটস। এই মুহূর্তে বিশ্ব জুড়ে ১১৮টি এই ধরনের বিমান চালু রয়েছে তাদের। এই বিমানের দীর্ঘতম রুট হল— সংযুক্ত আরব আমিরশাহির দুবাই থেকে নিউজিল্যান্ডের অকল্যান্ড পর্যন্ত, প্রায় ১৪,১৯৩ কিলোমিটার। দ্বিতল এই বিমানে রয়েছে একাধিক বিলাসবহুল পরিষেবা। আছে যাত্রীদের শোয়ার ব্যবস্থা, স্নানের জায়গা ও স্পা। রয়েছে ওয়াইফাই পরিষেবাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flight largest plane
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE