Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Indian Railways

IRCTC: দূরপাল্লার ভ্রমণে নতুন সুযোগ, টিকিট কাটার নিয়মে বড় বদল আনছে রেল

নতুন নিয়মে একই ইউজার আইডি ব্যবহার করে প্রতি মাসে আরও বেশি টিকিট কাটা যাবে। সিদ্ধান্ত হলেও কবে থেকে তা চালু হবে জানা যায়নি।

নতুন সুবিধা দেওয়ার সিদ্ধান্ত রেলের।

নতুন সুবিধা দেওয়ার সিদ্ধান্ত রেলের। প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৬:৫৮
Share: Save:

দূরপাল্লার ট্রেনে ভ্রমণের নতুন সুযোগ আনছে রেল। একই ইউজার আইডি ব্যবহার করে প্রতি মাসে আরও বেশি টিকিট কাটা যাবে। এর ফলে বেশি টিকিট কাটার জন্য যাত্রীদের আর একাধিক ইউজার আইডি ব্যবহারের দরকার পড়বে না। যে সব যাত্রী আধার সংযোগ করে আইআরসিটিসির ওয়েবসাইট বা অ্যাপ ব্যবহার করেন তাঁরাও যেমন বাড়তি সুবিধা পাবেন তেমনই আধার সংযোগ না করেও এখনকার তুলনায় প্রতি মাসে বেশি টিকিট কাটা যাবে। তবে কবে থেকে এই সুবিধা মিলবে তা এখনও পর্যন্ত রেলের তরফে ঘোষণা করা হয়নি।

এখন আধার সংযোগ থাকলে একটি ইউজার আইডি থেকে মাসে সবচেয়ে বেশি ১২টি টিকিট কাটা যায়। এখন রেল যে নিয়ম আনতে চলেছে তাতে এমন গ্রাহকরা মাসে ২৪টি পর্যন্ত টিকিট কাটতে পারবেন। অন্য দিকে, আধার সংযোগ ছাড়া একটি ইউজার আইডি থেকে এখন মাসে সবচেয়ে বেশি ছ’টি টিকিট কাটা যায়। এই সংখ্যাও বাড়িয়ে দ্বিগুণ করতে চায় রেল। এই সুবিধা শুধু আইআরিসিটিসির ওয়েবসাইট ও অ্যাপ ব্যবহারের ক্ষেত্রেই মিলবে বলে জানা গিয়েছে। বাকি ক্ষেত্রে টিকিট কাটার নিয়মে কোনও বদল আসছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways IRCTC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE