Advertisement
০৫ মে ২০২৪
Indian Railways

Indian Railways: দেশে প্রথম বেসরকারি ট্রেনের যাত্রা শুরু, বছরে ৩.৩৪ কোটি টাকা পাবে রেল

আগেই রেল ১৫০টি ট্রেনকে বেসরকারি পর্যটন সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়। সেই মতো প্রথম ট্রেনটির যাত্রা শুরু হয়েছে মঙ্গলবার।

বেসরকারি ট্রেনে যাত্রীদের স্বাগত জানাতে বিশেষ ব্যবস্থা।

বেসরকারি ট্রেনে যাত্রীদের স্বাগত জানাতে বিশেষ ব্যবস্থা। টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ২০:১৫
Share: Save:

ভারতে বেসরকারি ট্রেন চালু হয়ে গেল। প্রথম ট্রেনটি মঙ্গলবার তামিলনাড়ুর কোয়ম্বত্তূর থেকে যাত্রা শুরু করেছে। রেলের ‘ভারত গৌরব’ প্রকল্পের অধীনে চলবে এই ট্রেনটি। আগামী বৃহস্পতিবার ট্রেনটি পৌঁছবে মহারাষ্ট্রের সিরিডিতে। কোয়ম্বত্তূরে ফিরে আসবে আগামী শনিবার। অতীতে রেলের অধীনস্থ নিগম আইআরসিটিসি ট্রেন চালালেও এই প্রথম কোনও বেসরকারি সংস্থার উদ্যোগে চলছে ট্রেন।

আগেই রেল ১৫০টি ট্রেনকে বেসরকারি পর্যটন সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়। অনেক সংস্থাই রেলের পরিকাঠামো ব্যবহার করতে পর্যটন ট্রেন চালানোর প্রস্তাব দেয়। রেল সূত্রে জানা যায়, কর্নাটক এবং ওড়িশা সরকারও ট্রেন চালানোর আবেদন জানায়। তবে দেশের প্রথম বেসরকারি ট্রেনটি চালানোর বরাত পেয়েছে ‘সাউথ স্টার’ নামের একটি সংস্থা। মূলত দেশ ও বিদেশের পর্যটকদের ভারতের বিভিন্ন ঐতিহাসিক জায়গা ভ্রমণের জন্যই এই ট্রেন চালানো হবে। প্রথম যাত্রা শুরু হয় মঙ্গলবার সন্ধ্যায়। যে সূচি পাওয়া গিয়েছে ‘ভারত গৌরব’ যাত্রার এই ট্রেনটি বেশ কয়েকটি পর্যটন কেন্দ্র ঘুরে বৃহস্পতিবার পৌঁছবে সিরিডি। গোটা দিন সেখানেই থাকবে ট্রেনটি। যাত্রীরা সিরিডি ভ্রমণ শেষ করে যাত্রীরা ফিরে আসবেন। পর দিন সকালে ফিরতি যাত্রা শুরু করে শনিবার দুপুরে কোয়ম্বত্তূর পৌঁছবে।

রেল সূত্রে জানা গিয়েছে, প্রথম বারের যাত্রায় ট্রেনটিতে ১,১০০ যাত্রী রয়েছেন। সব রকম বাতানুকূল বগির পাশাপাশি পাঁচটি স্লিপার ক্লাসও রয়েছে ট্রেনটিতে। মোট ২০ বগির ওই ট্রেনে রয়েছে একটি প্যান্ট্রি কার। কোয়ম্বত্তূরের ‘সাউথ স্টার’ সংস্থা ওই ট্রেন চালানোর জন্য দক্ষিণ রেলকে এক কোটি টাকা সিকিউরিটি ডিপোজিট হিসেবে দিয়েছে। এ ছাড়া বছরে ৩.৩৪ কোটি টাকা করে দেবে।

আগেই রেল সিদ্ধান্ত নিয়েছিল যে কোনও সংস্থা দু’বছরের জন্য এই ভাবে ট্রেন ভাড়া নিয়ে চালাতে পারবে। তবে এমন রুট ঠিক করতে হবে যেখানে রেলের নিজস্ব কোনও ট্রেন চলে না। এই ট্রেনের যাত্রীদের থেকে প্যাকেজ হিসেবেই টাকা নিতে পারবে সংস্থা এবং তার হার কত হবে সেটাও তারাই ঠিক করতে পারবে। ট্রেন কোথায় কোথায় দাঁড়াবে, তা ঠিক করার সিদ্ধান্তও নিতে পারবে সংস্থা। আরপিএফ মূল দায়িত্বে থাকলেও ট্রেনের ভিতরে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা রাখতে হবে সংস্থাকে। সেই মতোই প্রথম বেসরকারি ট্রেনের যাত্রা শুরু হল দেশে।

জানা গিয়েছে, রেলের থেকে ভাড়া নিলেও প্রতিটি বগিকে আলাদা করে সাজিয়েছে ‘সাউথ স্টার’। যাত্রীদের খাওয়া দাওয়া উন্নতমানের করতে রাখা হয়েছে অভিজ্ঞ শেফ। ট্রেনে যাত্রীদের পরিষেবা দিতে রয়েছে ব্র্যান্ডেড হাউস কিপিং সংস্থার কর্মীরা। চলন্ত ট্রেনে যাত্রীদের বিনোদনেরও যাবতীয় ব্যবস্থা রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways train IRCTC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE