Advertisement
২৩ জুন ২০২৪
Roadtrip

ট্রেনের টিকিট না পেয়ে গাড়িতেই ঘুরতে যাবেন বলে ভেবেছেন? সঙ্গে কোন খাবার রাখবেন?

একঘেয়েমি কাটাতে মাঝেমাঝে বেরিয়ে পড়তে ইচ্ছে করে। ঘুরতে গিয়ে যাতে শরীর সুস্থ থাকে, তার জন্য স্বাস্থ্যকর খাবার সঙ্গে রাখা প্রয়োজন। সড়কপথে ঘুরতে গেলে কোন খাবারগুলি সঙ্গে রাখবেন?

Symbolic Image.

বেড়ানোর আনন্দ যেন মাটি না হয়ে যায়। প্রতীকী ছবি।

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ২০:৩৮
Share: Save:

বাইরে তাপ্রবাহ চলছে। মধ্যগগনে সূর্য। কিন্তু বাঙালির তো পায়ের তলায় সর্ষে। তাই গরমের দহনজ্বালা উপেক্ষা করেই অনেকে বেরিয়ে পড়েন ঘুরতে। গাড়ি নিয়ে অনেকেই এই ছুটির সময়ে দিঘা-মন্দারমণি চলে যান। কিন্তু গরমের জন্য খানিক চিন্তাও হয়। বেড়াতে গিয়ে যদি শরীর খারাপ হয়ে যায়, তা হলে পুরো ঘোরাটাই মাটি। ঘুরতে গিয়ে যাতে শরীর সুস্থ থাকে, তার জন্য স্বাস্থ্যকর খাবার সঙ্গে রাখা প্রয়োজন। সড়কপথে ঘুরতে গেলে কোন খাবারগুলি সঙ্গে রাখবেন?

ছোলা

বেড়াতে গিয়ে মাঝেমাঝে মুখ চালাতে ইচ্ছা করে। সে ক্ষেত্রে ছোলা কিন্তু স্বাস্থ্যকর বিকল্প হতে পারে। ছোলা পেট ভাল রাখতে সাহায্য করে। ওজন নিয়ন্ত্রণে রাখে। তবে শুধু ছোলা না খেয়ে সঙ্গে মিশিয়ে নিতে পারেন অল্প বিটনুন, গোলমরিচ।

মাখানা

মাখানার মতো স্বাস্থ্যকর এবং সুস্বাদু খাবার খুব কমই রয়েছে। তাই এই গরমে যেখানেই যান, সুস্থ থাকতে মাখানর উপর চোখ বন্ধ করে ভরসা রাখা যেতে পারে। মাখানা খেলে পেটের কোনও সমস্যা হয় না। ভুল করে কিছুটা বেশি খেয়ে নিলেও অসুবিধা নেই।

শুকনো খোলায় ভাজা বাদাম

বাইরে যা গরম পড়েছে, তাতে ভাজাভুজি, তেলমশলাদার খাবার একেবারে এড়িয়ে চলাই ভাল। বরং শরীরের খেয়াল রাখতে শুকনো খোলায় ভাজা বাদাম সঙ্গে রাখতে পারেন। মাঝেমাঝে খিদে পেলে খেতে পারেন। রোদে গিয়ে যদি একটু অনিয়মও হয়, তা হলেও সামাল দেওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

road Trip Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE