Advertisement
২৬ এপ্রিল ২০২৪
travel

Monsoon Travel Tips: বর্ষায় কাছে-পিঠে কোথাও বেড়াতে যাবেন? কয়েকটি কথা মনে রাখুন

বর্ষায় বেড়াতে যেতে মন্দ লাগে না। ইতিমধ্যে অনেকে পরিকল্পনাও সেরে ফেলেছেন। তবে যাওয়ার আগে কয়েকটি বিষয় জেনে নেওয়া জরুরি।

ছোট ছোট কয়েকটি বিষয় মেনে চললে আরও উপভোগ্য হয়ে উঠবে আপনার সফর।

ছোট ছোট কয়েকটি বিষয় মেনে চললে আরও উপভোগ্য হয়ে উঠবে আপনার সফর। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১৯:১১
Share: Save:

ভ্রমণপ্রিয় বাঙালি একটু ফুরসত পেলেই বেরিয়ে পড়ে ঘুরতে। হাতে হয়তো মাত্র দু’দিনের ছুটি। অল্প সময়ের জন্য হলেও চলে যান দীঘা কিংবা মন্দারমণি। এখন পুরোপুরি বর্ষাকাল। সময়-অসময়ে হুড়মুড়িয়ে নামছে বৃষ্টি। তাই বলে তো ছুটির দিনগুলিতে বাড়িতে বসে থাকা যায় না। বর্ষায় প্রকৃতি যেমন আরও সুন্দর হয়ে ওঠে, তেমনই এই সময়ে ঘুরতে যাওয়ার কিন্তু কিছু ঝক্কিও আছে। অন্যান্য মরসুমে যতটা চিন্তাহীন ভাবে বেড়ানো সম্ভব, বর্ষায় কিন্তু বেশ কিছু বিষয় মাথায় রেখে চলতে হয়। এই সময়ে ছোট ছোট কয়েকটি বিষয় মেনে চললে আরও উপভোগ্য হয়ে উঠবে আপনার সফর।

১) বেশি ব্যাগ, জিনিসপত্র নিয়ে বেড়াতে না যাওয়াই ভাল। ঠান্ডার জায়গা হলে আলাদা কথা। স্বাভাবিক ভাবেই মোটা গরম জামাকাপড়ের কারণে একটু বেশি ব্যাগ হয়েই যায়। তবে কাছাকাছি দু’দিনের জন্য গেলে চেষ্টা করুন একটি বড়জোর দু’টি ব্যাগ নেওয়ার। এতে বৃষ্টিতে বহন করাও সুবিধাজনক হবে।

২) বর্ষার সময়ে বর্ষাতি এবং একটি ছাতা যদি সঙ্গে রাখতে পারেন, তা হলে খুব ভাল হয়। বিশেষ করে যদি সঙ্গে ছোট শিশু থাকে, এই জিনিসগুলি সঙ্গে রাখা জরুরি। দরকার হলে একটি বা দু’টি জামাকাপড় সরিয়ে এই জিনিসগুলি ব্যাগে ভরে নিন।

৩) মুড়ি, বিস্কুট, কেক, চানাচুরের মতো শুকনো কিছু খাবার সঙ্গে নিয়ে নিন মনে করে। দরকারে কাজে লেগে যেতে পারে।

৪) বেশি টাকা সঙ্গে না রাখাই ভাল। এখন অনলাইনে টাকা মেটানোর বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে। সেগুলিতে সড়গড় হয়ে নিন। আর কার্ড তো রইলই।

৫) পেটে ব্যথা, জ্বর, সর্দি-কাশির মতো কিছু সমস্যার প্রাথমিক কয়েকটি ওষুধ সঙ্গে রাখুন। বেশ কয়েকটি মাস্ক নিতে ভুলবেন না। স্যানিটাইজার এবং হ্যান্ডওয়াশ কাছের ছোটব্যাগটিতে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel Monsoon luggage Travel Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE