Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

North Bengal Trip: গরমের ছুটিতে ঘুরে আসুন নিরিবিলি দাওয়াইপানি ও বাগোড়া গ্রামে

যাঁরা পাহাড় ভালবাসেন, কিন্তু ভিড়ভাট্টা একেবারেই পছন্দ করেন না, তাঁদের জন্য আদর্শ স্থান হতে পারে দাওয়াইপানি ও বাগোড়া।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ এপ্রিল ২০২২ ২০:০৯
Save
Something isn't right! Please refresh.
দাওয়াইপানি

দাওয়াইপানি
ছবি: সংগৃহীত

Popup Close

গরম পড়লেই বাঙালির মন পাহাড় পাহাড় করে। ফলে গরমের ছুটিতে উত্তরবঙ্গের দিকে পা বাড়ান অনেকেই। কিন্তু সাম্প্রতিক কালে দার্জিলিং বা কার্শিয়ঙের ভিড় এড়াতে অনেকেই কিছু খোঁজ করেন স্বল্প পরিচিত নিরিবিলি কোনও পর্যটনকেন্দ্র। যাঁরা শহুরে কোলাহল এড়িয়ে কয়েকটি দিন পাহাড়ে কাটাতে চান তাঁরা ঘুরে আসতে পারেন দাওয়াইপানি ও বাগোড়া। চাইলে আলাদা ভাবেও দেখতে পারেন আবার হাতে সময় থাকলে দুই গ্রাম ঘুরে নিতে পারেন একই সঙ্গে।

Advertisement
বাগোড়া

বাগোড়া
ছবি: সংগৃহীত


কী দেখবেন?

দাওয়াইপানি

দাওয়াইপানি কথাটির অর্থ ঔষধি জল। ঘুম স্টেশন থেকে মাত্র মিনিট কুড়ির দূরত্বের দাওয়াইপানি গ্রামের নামকরণ হয়েছে গ্রামটির সামনে দিয়ে বয়ে যাওয়া নদীর থেকে। নদীটির জল নাকি নানা রকম খনিজ পদার্থে সমৃদ্ধ। গ্রামের মানুষ ওই জল পান করেই নাকি রোগমুক্ত থাকেন। তবে রোগমুক্তি হোক না হোক, দাওয়াইপানি এলে চোখের আরাম হবেই হবে। গোটা গ্রামটি থেকেই দেখতে পাওয়া যায় কাঞ্চনজঙ্ঘা। স্পষ্ট দেখা যায় নামচির চারধাম ও সামদ্রূপসে মঠ। সূর্য ডোবার পর উল্টো দিকের পাহাড়ে দেখতে পাবেন অসংখ্য প্রদীপ জ্বালিয়ে রেখেছে কেউ। ওগুলি আসলে প্রদীপ নয়, রাতের দার্জিলিং! কাছেই রয়েছে গ্লেনবার্ন, লামহাট্টা ও তাকদহ চা বাগান। চাইলে এক দিন গাড়ি করে ঘুরে নিতে পারেন দার্জিলিংও।

বাগোড়া

দাওয়াইপানি থেকে বাগোড়া ঘণ্টা দুয়েকের দূরত্বে অবস্থিত। ছিমছাম সবুজে মোড়া বাগোড়া পক্ষীপ্রেমীদের কাছে বেশ জনপ্রিয়। এটি কার্শিয়ং সাব-ডিভিশনের অন্তর্গত। কাঞ্চনজঙ্ঘার সঙ্গে মেঘ ও রোদের খেলা দেখতে দেখতেই কেটে যাবে সময়। ফুরসৎ পেলে হাঁটতে যেতে পারেন ঘন পাইন বনে। এখানে বিমানবাহিনীর একটি ভিউ পয়েন্ট রয়েছে। হেঁটে হেঁটেই ঘুরে আসা যায় সেটি। তা ছাড়া কয়েক কিলোমিটারের দূরত্বে রয়েছে চিমনি, ডাওহিল ও ফরেস্ট মিউজিয়াম।

কোথায় থাকবেন?

দাওয়াইপানিতে এখন থাকার জন্য বেশ কয়েকটি হোম-স্টে খুলেছে। ভাড়া থাকা-খাওয়া মিলিয়ে জনপ্রতি দৈনিক দেড় হাজার টাকার মতো। তবে হোম-স্টের সংখ্যা যেহেতু কম তাই আগে থেকে ঠিক করে যাওয়াই ভাল। বাগোড়াতে ব্যক্তিগত মালিকানা ও সরকারের যৌথ উদ্যোগে পরিচালিত একটি হোম-স্টে রয়েছে।

কী ভাবে যাবেন?

দু’টি স্থানে যেতেই প্রথমে পৌঁছতে হবে নিউ জলপাইগুড়ি। প্রতিদিন অনেকগুলি ট্রেন শিয়ালদহ ও হাওড়া থেকে উত্তরবঙ্গ যায়। তবে সবচেয়ে জনপ্রিয় ট্রেন দার্জিলিং মেল ও পদাতিক। ট্রেনে টিকিট না পেলে ধর্মতলা থেকে বাসে পৌঁছে যাওয়া যায় নিউ জলপাইগুড়ি। সময় কম-বেশি একই লাগে। নিউ জলপাইগুড়ি থেকে দাওয়াইপানি যেতে গেলে দার্জিলিংগামী গাড়িতে চেপে জোড়বাংলো নামতে হবে। সেখান থেকে দাওয়াইপানি ১৫ কিলোমিটার। বাগোড়া যেতে গেলেও প্রাথমিক পথটি একই। শুধু নামতে হবে কার্শিয়ঙে। কার্শিয়ং নেমে ডান দিকে গেলেই বাগোড়া।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement