Advertisement
২৬ জুন ২০২৪
Weight Loss

তেঁতুল জল কমাবে ওজন! রোগা হওয়ার লড়াইয়ে নামলে জেনে নিন এর গুণ

তেঁতুল। টক স্বাদের জন্য অনেকেরই প্রিয়। ছোট বেলায় পাকা তেঁতুল খাওয়ার স্মৃতি রয়েছে অনকেরই। এই তেঁতুল জলের গুণ জানলে চোখ কপালে উঠবে।

ওজন কমাতে তেঁতুল জল কিন্তু হতে পারে সহায়ক।

ওজন কমাতে তেঁতুল জল কিন্তু হতে পারে সহায়ক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৩:০৮
Share: Save:

আলুর পুর দেওয়া, তেঁতুল জল দেওয়া একটা ফুচকা মুখে পুরলেই যেন মনে হয় আহা! স্বর্গীয় স্বাদ। ফুচকাতেও বোধ হয় লোকজন তেঁতুল জল সবচেয়ে বেশি উপভোগ করেন। অবশ্য আলুকাবলি হোক বা নিমকি মাখা কিংবা গরম ঘুগনি উপরে তেঁতুল জল না মেশালে স্বাদই অসম্পূ্র্ণ।

এ হেন তেঁতুল জলের গুণ জানলে অনেকেরই চোখ কপালে উঠবে। তার উপর যাঁরা ওজন কমানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন, তাঁদের জন্য তেঁতুল জল হতে পারে বিশেষ কাজের। কেন, সেটাই জেনে নিন।

কম ক্যালোরি- তেঁতুল জলে ক্যালোরির পরিমাণ খুব কম। আমেরিকার কৃষি বিভাগ বলছে, একটা তেঁতুলে ৫-৬ ক্যালোরি থাকে। তবে এতে চিনি বা অন্য কোনও ধরনের মিষ্টি মেশালে ক্যালোররি পরিমাণ বেড়ে যাবে।

হজমে সহায়ক-ভাল হজমশক্তি ওজন কমানোর জন্য জরুরি। গবেষণা বলছে, তেঁতুলে রয়েছে ল্যাক্সেটিভ, যা হজমে সহায়ক। হজম না হওয়ায় পেট ফুলে থাকা বা পাকস্থলি সংক্রান্ত কিছু সমস্যায় তেঁতুল জল উপকারি হয়ে উঠতে পারে। তাই সুস্থ থাকতে ও ওজন কমানোর জন্য ডায়েটে তেঁতুল জল রাখা যেতে পারে।

মেটাবলিজম বাড়াতে সাহায্য করে-মেটাবলিজম বাড়াতে তেঁতুল জলের ভূমিকা রয়েছে। আর মেটাবলিজম বাড়া মানেই দ্রুত ক্যালোরি খরচ হওয়া, যা ওজন কমানোর প্রক্রিয়াতে সহায়ক হয়ে ওঠে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ্‌-এর মতে তেঁতুলে থাকা ফ্ল্যাভোনয়েডস ও পলিফেনলস মেটাবলিজম বাড়াতে সাহায্য করে।

ফাইবারে পূর্ণ- তেঁতুলে থাকে প্রচুর ফাইবার। আর ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভাল। তেঁতুলে প্রচুর ফাইবার থাকায়, তেঁতুল জল খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। আজেবাজে অন্য খাবার খাওয়ার ইচ্ছে হয় না। যা পরোক্ষে ওজন কমানোর বিষয়টিকে সহজ করে তোলে।

প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট- তেঁতুলে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীর ভাল রাখতে খুব জরুরি। পুষ্টিবিদ লোকেন্দ্র তোমর বলছেন, তেঁতুলে থাকা টারটারিক অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে। অ্যান্টি অক্সিডেন্ট মেটাবলিজমের হার বাড়িয়ে ওজন কমানোর প্রক্রিয়াকে দ্রুত করে তোলে।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। তেঁতুলের অনেক গুণ আছে নিঃসন্দেহে। তবে রোজের ডায়েটে তেঁতুল জল জুড়তে হলে কোনও পুষ্টিবিদের পরামর্শ নিয়ে নেওয়া ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE