Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Safari Park

পৃথিবীর বৃহত্তম সাফারি পার্ক তৈরি হবে হরিয়ানায়! দশ হাজার একরে তৈরি উদ্যানে থাকবে কী কী?

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু বদল মন্ত্রক ও হরিয়ানা সরকারে এক যোগে তৈরি করবে পৃথিবীর বৃহত্তম সাফারি পার্ক। বৃহস্পতিবার এ কথা জানান হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর।

কী কী থাকবে পৃথিবীর বৃহত্তম সাফারি পার্কে?

কী কী থাকবে পৃথিবীর বৃহত্তম সাফারি পার্কে? প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৯:৩৪
Share: Save:

হরিয়ানায় তৈরি হতে চলেছে পৃথিবীর বৃহত্তম সাফারি পার্ক। আরাবল্লীর উপর প্রায় দশ হাজার একর জায়গা জুড়ে এই উদ্যান তৈরির পরিকল্পনা করা হয়েছে। কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু বদল মন্ত্রক ও হরিয়ানা সরকারে এক যোগে তৈরি করবে এই উদ্যান। বৃহস্পতিবার এ কথা জানান হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর।

সম্প্রতি হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর ও কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব শারজায় একটি সাফারি পার্কে গিয়েছিলেন। সেখান থেকে ফিরেই বৃহস্পতিবার খট্টর জানান, এনসিআর অঞ্চলে এই ধরনের পার্ক গড়ে তোলার বিপুল সুযোগ রয়েছে। সেই সুযোগ কাজে লাগাতেই এই পরিকল্পনা। সরকারি বিবৃতি অনুযায়ী, এই উদ্যানের ভিতরে বাঘ-সিংহের জন্য চারটি আলাদা জায়গা। তা ছাড়াও থাকবে সরীসৃপ বসবাসের জায়গা, পাখিরালয় ও জলাশয়। মরুভূমি, নিরক্ষীয় অঞ্চল কিংবা ক্রান্তিয় বনভূমির আদলে বিভিন্ন ধরনের পরিবেশ তৈরি করা হবে।

আরও পড়ুন:

সাফারি তৈরির জন্য একাধিক আন্তর্জাতিক সংস্থা আগ্রহ দেখিয়েছেন বলেও জানান হরিয়ানার মুখ্যমন্ত্রী। এই সংস্থাগুলির ছকে দেওয়া পরিকল্পনার মধ্যে যে কোনও একটি বেছে নেবে সরকার, জানান খট্টর। গুরুগ্রাম ও নুহ্‌ অঞ্চলে তৈরি হবে এই উদ্যান। ইতিমধ্যেই এই মর্মে বিভিন্ন অঞ্চলে সমীক্ষা শুরু করেছে ‘সেন্ট্রাল জু অথরিটি’ দাবি তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Safari Park Haryana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE