Advertisement
০৩ মে ২০২৪
Tea

নবাবের খাওয়ার চা! কিন্তু আপনি পাবেন মাত্র সাত টাকায়, চেখে দেখবেন?

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৫:১৭
Share: Save:

চা খেতে ভালবাসেন ভারতীয়রা। সময় সুযোগ পেলেই চায়ের কাপে চুমুক দিয়ে প্রাণ জুড়োন। সময়ে না পেলে চা-তেষ্টায় প্রাণপাত করেন। সন্ধ্যায় জলখাবার হোক বা না হোক, মন ভাল করা আড্ডা না হোক, এক কাপ চা চাই। আর সেই তেষ্টার মুখে দেড় ইঞ্চি ছোট্ট ভাড়ের এক ছটাক চাও যথেষ্ট। তৃপ্তি পেতে আর কি চাই!

ভারতীয়দের চায়ের এই তেষ্টা মেটাতে চায়ের দোকানেরও কমতি নেই। পাড়া কিংবা রাস্তার মোড়ে মোড়ে দেখা মেলে ছোট বড় মাঝারি চায়ের দোকান। যেখানে সকাল সন্ধ্যে আড্ডা জমে ঠিকই। কিন্তু সেই আড্ডা তো উপলক্ষ্য মাত্র। চা-ই মুখ্য। কাপের পর কাপ চা ওড়ানোর অজুহাতও তো চাই। সেই অজুহাতের কারণ জোগাতেই আয়োজন আড্ডার। এমনই এক চায়ের দোকানের চা বানানোর ভিডিয়ো সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল হয়েছে।

ভিডিয়োয় যে চায়ের ভিডিয়ো দেখা গিয়েছে, তার নাম নবাব চা। যার দাম মাত্র ৭টাকা। কিন্তু ওই দামেই ধবধবে সাদা বন চায়নার পেয়ালাপিরিচে পরিবেশন করা হয় ফেনিল মালাই চা।

কী ভাবে সেই চা বানানো হচ্ছে কত দ্রুত তা পরিবেশন করা হচ্ছে সেই ভিডিয়ো দেখে তাক লেগে গিয়েছে নেটাগরিকদের। অনেকেই ওই চা কোথায় পাওয়া যায়, তার ঠিকানা জানতে চেয়েছেন। তবে অনেকে পুনর্বব্যহারযোগ্য কাচের কাপে চা দেওয়ার সমালোচনাও করেছেন। তাঁদের প্রশ্ন ওই পেয়াালা পিরিচ চা খাওয়ার পর কী ভাল ভাবে ধোওয়া হয়। না হলে নবাবী চায়ের সঙ্গে নবাবী ব্যাকটেরিয়াও ঢুকবে চা-পায়ীদের শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE