Advertisement
০৩ মার্চ ২০২৪
Fruit

গোল গোল গর্তের ভিতর থেকে উঁকি দিচ্ছে সারি সারি চোখ? এটা কি ফল নাকি অন্য কিছু!

ভিডিয়োয় দেখা যাচ্ছে এক ফল বিক্রেতার ঠেলা গাড়ি। সেখানেই ওই ফল ঢেলে বিক্রি করছেন তিনি। এক ক্রেতা ফল কিনতে এলে তাকে দেখিয়ে দিচ্ছেন কী ভাবে খেতে হয় সেই ফল।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১২:২০
Share: Save:

হঠাৎ দেখলে গায়ে কাঁটা দিতে পারে। কিংবা গা-ঘিনঘিনে অনুভূতিও হতে পারে। সবুজ অমসৃণ গোলাকৃতি একটা আধা নরম আধা শক্ত জিনিস। তার মধ্য়ে অজস্র ছোট বড় গর্ত। আর সেই গর্তের ভিতর থেকে মুখ বাড়িয়ে আছে সারি সারি চোখ। অস্বস্তিকর অনুভূতি হতে বাধ্য। কিন্তু এই গোটাটাই নাকি এক খানা ফল। আর মানুষ এই ফল খায়ও।

ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে এই ফলের একটি ভিডিয়ো। কী ভাবে এই ফল খেতে হয় তার বিস্তারিত বিবরণও রয়েছে তাতে।

ভিডিয়োয় দেখা যাচ্ছে এক ফল বিক্রেতার ঠেলা গাড়ি। সেখানেই ওই ফল ঢেলে বিক্রি করছেন তিনি। এক ক্রেতা ফল কিনতে এলে তাকে দেখিয়ে দিচ্ছেন কী ভাবে খেতে হয় সেই ফল। নানা প্রক্রিয়ার পর যেটি ক্রেতার হাতে এসে পৌঁছচ্ছে তাকে অবশ্য ফল না বলে একটি বাদাম বলাই শ্রেয়। সেই একরত্তি বাদামের ছবিও ভিডিয়োয় দেখিয়েছেন ক্রেতা।

কী ভাবে ফলের ভিতর থেকে বাদাম বের করা হচ্ছে। প্রথমে ফলটিকে হাতে করে ছিঁড়ে ওই গোল গোল গর্তের ভিতর থেকে বের করে আনা হচ্ছে চোখের মতো দেখতে দানা গুলো। তার পর সেই সবুজ বা কালো দানা ছাড়িয়ে বের করে আনা হচ্ছে সাদা বাদাম।

দেখতে অদ্ভুত হলেও এই বাদাম নাকি স্বাস্থ্যের জন্য উপকারী। জ্বর-সর্দিকাশি উপশমের পাশাপাশি লিভার এবং হজম সংক্রান্ত সমস্যাতেও এই ফল কাজে লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE