Advertisement
১৩ জুলাই ২০২৪
Viral

হিন্দিতে প্রেসক্রিপশন, শুরুতেই লেখা ‘শ্রী হরি’, শাহের কথা রাখলেন মধ্যপ্রদেশের ডাক্তার!

মধ্যপ্রদেশের ভোপালে হিন্দিতে অনূদিত ডাক্তারি পডুয়াদের জন্য বইয়ের উদ্বোধন করেছিলেন অমিত শাহ। তার পর পরই হিন্দিতে প্রেসক্রিপশন লিখলেন সে রাজ্যের এক চিকিৎসক।

হিন্দিতে প্রেসক্রিপশন লিখলেন চিকিৎসক।

হিন্দিতে প্রেসক্রিপশন লিখলেন চিকিৎসক। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ১৬:৫১
Share: Save:

হিন্দিতে লেখা রয়েছে গোটা প্রেসক্রিপশন। রোগীকে কী কী ওষুধ খেতে হবে, সে কথাও প্রেসক্রিপশনে হিন্দিতেই লিখেছেন চিকিৎসক। এমনকি, প্রেসক্রিপশনে যেখানে ওষুধের নাম লেখা হয়, তার শুরুতে ‘আর এক্স’-এর বদলে লেখা ‘শ্রী হরি’। মধ্যপ্রদেশে হিন্দিতে অনূদিত ডাক্তারি বইয়ের উদ্বোধনের পর পরই সে রাজ্যের সাতনার এক চিকিৎসকের এমন প্রেসক্রিপশনের ছবি সমাজমাধ্যমে ছেয়ে গিয়েছে।

‘আজতক’ সূত্রে খবর, ওই চিকিৎসকের নাম সরবেশ সিংহ। রবিবার মধ্যপ্রদেশের ভোপালে এমবিবিএস পড়ুয়াদের জন্য তিনটি বিষয়ের হিন্দিতে অনুবাদ করা বইয়ের উদ্বোধন করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই অনুষ্ঠান দেখার পরই হিন্দিতে প্রেসক্রিপশন লেখা শুরু করেছেন বলে জানিয়েছেন ওই চিকিৎসক। তাঁর কথায়, ‘‘সরকারি হাসপাতালের চিকিৎসকদের হিন্দিতে প্রেসক্রিপশন লেখার কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। ভাবলাম, আজ থেকেই শুরু করি।’’

ওই প্রেসক্রিপশনের ছবিতে দেখা গিয়েছে, ওষুধগুলির নামও হিন্দিতে লেখা। পাঁচটি ওষুধের নাম লেখা রয়েছে। যে রোগীর জন্য ওই প্রেসক্রিপশন লেখা হয়েছে, তিনি তলপেটের যন্ত্রণায় ভুগছেন। তাঁর শারীরিক অবস্থা সম্পর্কে তথ্যও হিন্দিতে লেখা।

হিন্দিতে অনূদিত ডাক্তারি পডুয়াদের জন্য বইয়ের উদ্বোধনে শাহ বলেছেন, ‘‘মধ্যপ্রদেশই দেশের প্রথম রাজ্য, যেখানে হিন্দিতে ডাক্তারি পড়ার বিষয়টি শুরু করা হল।’’ এই উপলক্ষে শাহের টুইট উদ্ধৃত করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, ‘‘ডাক্তারি শিক্ষাক্ষেত্রে এই উদ্যোগ দেশে বড় ইতিবাচক বদল আনবে।’’ তার পরই যে ভাবে বিজেপি শাসিত মধ্যপ্রদেশে হিন্দিতে প্রেসক্রিপশন লিখলেন ওই চিকিৎসক, তা এই পর্বে নয়া মাত্রা যোগ করল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Hindi MBBS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE