Advertisement
০৬ মে ২০২৪
Indian Snack

তিনকোনা নয়, চৌকো শিঙাড়া খাওয়া হয় ভারতের একটি রাজ্যে! সে রাজ্যের এক বিখ্যাত মানুষকে সবাই চিনি

মূলত পনীর, ভুট্টার দানা, ক্যাপসিকাম, মেয়োনিজ দিয়ে তৈরি এই শিঙাড়ার পুর। সঙ্গে রয়েছে বিশেষ মশলা। তবে শিঙাড়া বানানোর পদ্ধিতিটি দেখার মতো। চেখে দেখবেন নাকি!

ছবি : ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ২০:২০
Share: Save:

যার শিং আছে, তা-ই শিঙাড়া। কিন্তু এই শিঙাড়া আপনার চিরপরিচিত এক শৃঙ্গ আর তিন কোনা নয়। এই শিঙাড়া চার কোনা। ‘নিপাট ভালমানুষের’ মত দেখতে। ভারতেরই একটি রাজ্যে এই ধরনের চৌকো শিঙাড়া খাওয়ার চল আছে। বলতে পারবেন সেই রাজ্যের নাম কী?

সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল হয়েছে এমনই মুচমুচে চৌকো শিঙাড়া বানানোর রেসিপি। তাতে দেখা যাচ্ছে, এই শিঙাড়ার পুরও সাধারণ শিঙাড়ার মতো নয়। লালু বলেছিলেন, ‘যতদিন শিঙাড়ায় আলু থাকবে, ততদিন বিহারে লালু থাকবে।’ এতটাই আত্মবিশ্বাসী ছিলেন লালু শিঙাড়ার আলুর পুর নিয়ে! অথচ এই শিঙাড়ায় আলুর নাম গন্ধ নেই। কেটো ডায়েটে থাকলেও এই শিঙাড়া সাঁটিয়ে খাওয়া যাবে।

মূলত পনীর, ভুট্টার দানা, ক্যাপসিকাম, মেয়োনিজ দিয়ে তৈরি এই শিঙাড়ার পুর। সঙ্গে রয়েছে বিশেষ মশলা। তবে শিঙাড়া বানানোর পদ্ধিতিটি দেখার মতো।

ইনস্টাগ্রামে ভিডিয়োর ক্যাপশনে দেওয়া আছে কোন রাজ্যে এই ধরনের শিঙাড়া খাওয়ার চল আছে। লেখা আছে, খাস আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে খাওয়া হয় এই শিঙাড়া। আপনিও চেখে দেখবেন নাকি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Samosa Singara
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE