Advertisement
২৫ জুলাই ২০২৪
Food

সুজি, বাদাম, ময়দা, আটা অতীত! বিরল রেসিপিতে সব্বাইকে টক্কর দিল ডিমের হালুয়া, চেখে দেখবেন?

কী নেই সেই রেসিপিতে। ভাল হালুয়া বানানোর যে যে উপকরণ, তার সবক’টিই ব্যবহার করেছেন তিনি। ঘি, সুগন্ধী মশলা, ঘন ক্রিম, কাজু-কাঠবাদাম-কিশমিশ— বাদ যায়নি কিছুই।

ছবি : ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ২০:৪৪
Share: Save:

হালুয়া বলতে আমরা বাঙালিরা সাধারণত সুজির হালুয়াই বুঝি। অবশ্য হালুয়া খাওয়ার চল সবচেয়ে বেশি যে উত্তর ভারতে, সেখানে, মুগের ডাল, আটা, বাদাম দিয়েও হালুয়া বানানো হয়। দক্ষিণ ভারতে কলা, কাঁঠাল, চাল কুমড়ো দিয়েও হালুয়া রাঁধার চল আছে। কিন্তু ডিম দিয়ে হালুয়া! নাহ অনেক ভেবে চিন্তেও এর ইতিহাস খুঁজে বার করতে পারছেন না কেউ।

সম্প্রতি ইনস্টাগ্রামে ভাইরাল হওয়া এক ভিডিয়োতে এক তরুণীকে এই ডিম দিয়েই হালুয়া বানাতে দেখা গিয়েছে। যে রেসিপি দেখে তাজ্জব বনে গিয়েছেন খাদ্যপ্রেমীরা এবং মিষ্টি প্রেমীরাও।

কী নেই সেই রেসিপিতে। ভাল হালুয়া বানানোর যে যে উপকরণ, তার সবক’টিই ব্যবহার করেছেন তিনি। ঘি, সুগন্ধী মশলা, ঘন ক্রিম, কাজু-কাঠবাদাম-কিশমিশ— বাদ যায়নি কিছুই। খাবারটি বানানোর পর দেখতেও সুন্দরই হয়েছে। তার পরেও রেসিপি দেখে ছেড়ে দে মা কেঁদে বাঁচি দশা নেটাগরিকদের। অনেকেই লিখেছেন এমন রেসিপি বানানো তো দূর চেখে দেখতে বললেও দেখবেন না তাঁরা। তার জন্য যদি সারা জীবন হালুয়া না খেতে হয়, সেও ভাল। কারণ এমনিতেই এই হালুয়া খাওয়ার পর আর সে ইচ্ছে থাকবে না।

অনেকে আবার ঈশ্বরকে অর্পন করা খাবার বলে হালুয়াকে পবিত্র বলেও দাবি করেছেন। সেই খাবারে ডিম মেশানোর জন্য তুলোধনা করেছেন ওই তরুণীকে। আপনি কি সেই রেসিপি দেখতে চান? ভিডিয়োর বিবরণে তার বিস্তারিত বিবরণ দিয়েছেন তরুণী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE