Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Viral

স্কুল তো নয়, যেন আস্ত জেলখানা! ৩৫ লাখে বিক্রি করতে বিজ্ঞাপন দিল হাইস্কুলের পড়ুয়ারা!

স্কুলভবনের বিবরণী পড়ে নানা রসিক মন্তব্য ভেসে উঠেছে সমাজমাধ্যমে। এক জনের মতে, স্কুলটির দর কমানো উচিত।

Representational Image of school students

নিজেদের স্কুলের পরিবেশ নিয়ে তিতিবিরক্ত মেরিল্যান্ডের একটি হাইস্কুলের পড়ুয়ারা। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মেরিল্যান্ড শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১১:৫৩
Share: Save:

স্কুলে একটু-আধটু দুষ্টুমি তো বহু পড়ুয়াই করে। তবে আস্ত স্কুলকেই বিক্রির চেষ্টা করার কথা সচরাচর শোনা যায় না। তেমনই করেছে আমেরিকার একটি হাইস্কুলের পড়ুয়ারা। রীতিমতো বিজ্ঞাপন দিয়ে নিজেদের স্কুলভবনের প্রায় ৩৫ লক্ষ টাকার দর হেঁকেছে ওই ছাত্র-ছাত্রীরা।

‘জ়িলো’ নামে একটি অগ্রণী রিয়েল এস্টেট ওয়েবসাইটে নিজেদের স্কুলবাড়িটি বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়েছে মেরিল্যান্ডের এক হাইস্কুলের কয়েক জন পড়ুয়া। সেটি নজরে পড়েছিল ‘দ্য ক্যাপিটাল’ দৈনিকের সম্পাদক ব্রুকস ডুবোসের। তিনি ওই বিজ্ঞাপনটি নিজের টুইটার হ্যান্ডলে শেয়ার করতেই তা হু হু করে ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

বিজ্ঞাপনে পড়ুয়ারা লিখেছে, ‘‘আমাদের স্কুলটা ভালই, তবে সেটি যেন আস্ত এক জেলখানা!’’ স্কুলভবনের বিবরণী দিতে গিয়ে ভাবী ক্রেতাদের তারা জানিয়েছে, স্কুলে ১৫টি বাথরুম থাকলেও নিকাশির সমস্যা রয়েছে। তবে এতে কিচেন এবং খাওয়ার ঘরের সঙ্গে একটি বাস্কেটবল কোর্টও পাবেন। কিন্তু এ ভবনের সমস্যা অন্যত্র বলে জানিয়েছে তারা। বিজ্ঞাপনে বলা হয়েছে, ‘‘এই সুন্দর এবং প্রায় জেলখানার মতো স্কুলটি একেবারে জলের দরে পাবেন! স্কুলবিল্ডিংয়ে পড়শি ইঁদুর, পোকামাকড়দের দাপটে আপনি চিৎকার করতে বাধ্য।’’ স্কুল কিনতে আগ্রহীকে খরচ হবে ৪২,০৬৯ ডলার। ভারতীয় মূল্যে যা ৩৪ লক্ষ ৬৩ হাজার ৪৩৯ টাকা।

স্কুলের এ হেন বিবরণী পড়ে নানা রসিক মন্তব্য ভেসে উঠেছে সমাজমাধ্যমে। এক জনের মতে, স্কুলটির দর কমানো উচিত। আর এক জনের প্রশ্ন, স্কুলের সঙ্গে পড়ুয়া এবং শিক্ষকদেরও কি বিনামূল্যে পাওয়া যাবে? তবে ওই বিজ্ঞাপনে রসিকতার আড়ালে পড়ুয়াদের বুদ্ধিমত্তার প্রশংসা করেছেন অ্যান আরুনডেল কাউন্টি পাবলিক স্কুলের মুখপাত্র। তিনি লিখেছেন, ‘‘এটা অত্যন্ত সৃজনশীল বিজ্ঞাপন। তবে এই ভবনে এত সুযোগসুবিধা থাকা সত্ত্বেও এর দাম এত কম হাঁকায় আমরা কিছুটা হতবাক!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Twitter Maryland Prank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE