Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Optical Illusion

আপনার দৃষ্টি কি ফেলুদার মতো প্রখর? সূর্যমুখীর ভিড়ে প্রজাপতি খুঁজে দেখান তো!

ধারালো দৃষ্টিই ছিল ফেলুদার গোয়েন্দাগিরির দ্বিতীয় অস্ত্র। কিন্তু বাস্তবে অমন প্রখর দৃষ্টি কি সত্যিই কারও থাকে! পরীক্ষা করে দেখার সুযোগ করে দিয়েছেন হাঙ্গেরির এক গ্রাফিক শিল্পী।

 optical illusion picture.

চোখ ধাঁধানো চোখের ধাঁধা। ছবি: ইনস্টাগ্রাম

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০৬
Share: Save:

প্রখর দৃষ্টিশক্তি বলতে বাঙালির ফেলুদার কথাই মনে পড়ে। ২১ রজনী সেন রোডের বাসিন্দার এ ব্যাপারে অদ্ভুত ক্ষমতা ছিল। বাদশাহি আংটির ফেলু তার কাকার বন্ধুর গোলাপের বাগানের শখের কথা বলে দিয়েছিলেন, স্রেফ পায়ের পাতা দেখে!

ওই ধারালো দৃষ্টিই ছিল ফেলুদার গোয়েন্দাগিরির দ্বিতীয় অস্ত্র। কিন্তু বাস্তবে অমন প্রখর দৃষ্টি কি সত্যিই কারও থাকে! পরীক্ষা করে দেখার সুযোগ করে দিয়েছেন হাঙ্গেরির এক গ্রাফিক শিল্পী। গার্গলি ডুডাস নামে ওই শিল্পী নিজের ইনস্টাগ্রামে একটি ছবি দিয়ে লিখেছেন ১২ সেকেন্ডে যদি কেউ ওই ছবি থেকে একটি প্রজাপতি খুঁজে বের করতে পারেন, তবে বুঝতে হবে তাঁর দৃষ্টিশক্তি চ্যাম্পিয়নদের মধ্যেও চ্যাম্পিয়ন।

optical illusion

চোখের ধাঁধা ছবি: ইনস্টাগ্রাম

ছবিটি একটি সূর্যমুখী ফুলের বাগিচার সেখানে সাদা চোখে একটি শেয়াল, খরগোশ, ভাল্লুক, রাকুন এমনকি একটি পাখিকেও দেখা যাচ্ছে। তবে প্রজাপতি কোথায় লুকিয়ে আছে সেটা খুঁজে বার করাই আসল চ্যালেঞ্জ। আর তা ১২ সেকেন্ডের মধ্যে খুঁজে পেলে বুঝতে হবে, যিনি খুঁজে পেলেন, তাঁর দৃষ্টিশক্তি ফেলুদার মতোই প্রখর।

আপনি কি খুঁজে পেলেন? না পেলে রইল সামান্য ইঙ্গিত। প্রজাপতিটির রঙও সূর্যমুখীর পাপড়ির মতোই হলুদ। আর তা লুকিয়ে রয়েছে কোনও একটি ফুলের পাপড়ির গায়েই।

এর পরও খুঁজে না পেলে অবশ্য সমাধান রইল নীচে। লাল রঙে ছবিটি সামান্য বড় করে দেখানো হয়েছে প্রজাপতিটি কোথায়।

answer of optical illusion

চোখের ধাঁধার সমাধান ছবি: ইনস্টাগ্রাম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE