Advertisement
৩০ এপ্রিল ২০২৪
weird post

‘বাড়িতে বানানো পনীর’ আর খাবো না ! ভাইরাল ছবি দেখে প্রতিজ্ঞা করলেন খাদ্যপ্রেমীরা

কিন্তু কী এমন আছে ওই ছবিতে? দেখা যাচ্ছে একটি কাঠের বারকোশে কাপড়ে মুড়ে রাখা আছে তিন থাক ছানার পুঁটলি। তার উপরে চাপানো আরও একটি কাঠের ভারী থালা। সেই থালার উপর বসে আছেন এক প্রৌঢ়।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৯:০০
Share: Save:

যন্ত্রে তৈরি প্রক্রিয়াজাত খাবারের চেয়ে বাড়িতে তৈরি খাবারকে বরাবরই বাড়তি গুরুত্ব দিই আমরা। সেই মনোভাব থেকেই বড় সংস্থার ঝকঝকে প্যাকেটজাত পনিরের চেয়ে বাড়িতে তৈরি পনিরকে অনেক বেশি টাটকা মনে হয়। বড় সংস্থার পনিরকে এড়িয়ে ঘরোয়া ভাবে প্রস্তুত পনিরকেই বেছে নিই। কিন্তু সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল হওয়া একটি ছবি দেখার পর খাদ্যপ্রেমীরা হাত কামড়াচ্ছেন। ছবি দেখে তাঁরা বলছেন এমন ভাবে পনির তৈরি হয় জানলে ‘হোমমেড’ পনির শুনে অন্ধের মতো সেদিকে ছুটতেন না তাঁরা।

কিন্তু কী এমন আছে ওই ছবিতে? দেখা যাচ্ছে একটি কাঠের বারকোশে কাপড়ে মুড়ে রাখা আছে তিন থাক ছানার পুঁটলি। তার উপরে চাপানো আরও একটি কাঠের ভারী থালা। সেই থালার উপর বসে আছেন এক প্রৌঢ়। তাঁর চেহারা কিছুটা স্থূল। পরনে একটি নীল রঙের লুঙ্গি। উর্ধ্বাঙ্গে পোশাক নেই কোনও। দু’দিকে পা ছড়িয়ে রাখায় সেই লুঙ্গি অনেকটাই উঠে এসেছে উরুর উপরে।

ছবি দেখে স্পষ্ট, ছানা থেকে অতিরিক্ত জল বার করে পনির বানানোর জন্য যে চাপের প্রয়োজন হয়, তা তৈরি করার জন্যই তাঁকে বসানো হয়েছে ওই ছানার উপরে। আর তিনি আপাত আলগা পোশাকে গিয়ে কোনও পরিচ্ছন্নতা বিধির বালাই না রেখেই গিয়ে বসেওছেন সেখানে।

ছবিটি দেখে বিরক্তিতে নাক কুঁচকেছেন নেটাগরিকেরা। অনেকেই তাঁদের অস্বস্তির কথা জানিয়েছেন। সেই সঙ্গে এ-ও বলেছেন, এই ছবি দেখার পর থেকে আর বাড়িতে বানানো পনির শুনেই তা কিনতে ছুটবেন না তাঁরা। এর থেকে যন্ত্র অনেক ভাল!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paneer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE