Advertisement
০৪ মে ২০২৪
Viral Video

সমুদ্রের অতলে কাচের মতো স্বচ্ছ অক্টোপাসের ভিডিয়ো ভাইরাল, আগে কখনও দেখেছেন এমন প্রাণী?

‘গ্লাস অক্টোপাস’ এতটাই স্বচ্ছ যে, তার শরীরের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ পুঙ্খানুপুঙ্খ ভাবে দেখা যায়। তবে এই ধরনের অক্টোপাস সচরাচর গভীর সমুদ্রে থাকে, যেখানে সচরাচর সূর্যোলোক গিয়ে পৌঁছয় না।

‘গ্লাস অক্টোপাস’।

‘গ্লাস অক্টোপাস’। ভিডিয়ো থেকে প্রাপ্ত ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ১৮:২৪
Share: Save:

সবিস্ময়ে কবি লিখেছিলেন, ‘বিপুলা এ পৃথিবীর কতটুকু জানি’। বৃহৎ বিশ্বের অধিকাংশই যে আমাদের অজানা এবং অধরা, তা আরও এক বার প্রমাণ করল সম্প্রতি সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিয়ো। ‘অক্সিজেন প্রোজেক্ট’ নামক একটি সংস্থার টুইটার হ্যান্ডলে কিছু দিন আগে একটি ভিডিয়ো পোস্ট করা হয়। সেই ভিডিয়োয় দেখা যাচ্ছে, কাচের মতো স্বচ্ছ বিরল প্রজাতির একটি অক্টোপাসকে। এই বৈশিষ্ট্যের কারণে অক্টোপাসের এই প্রজাতিটিকে ‘গ্লাস অক্টোপাস’ বলে ডাকা হয়ে থাকে। এর বি়জ্ঞানসম্মত নাম ‘ভিটেরেলেদোনেল্লা রিচার্ডি’।

‘গ্লাস অক্টোপাস’ এতটাই স্বচ্ছ যে, তার শরীরের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ পুঙ্খানুপুঙ্খ ভাবে দেখা যায়। তবে এই ধরনের অক্টোপাস সচরাচর গভীর সমুদ্রে থাকে, যেখানে সচরাচর সূর্যোলোক গিয়ে পৌঁছয় না। জীববি়জ্ঞানীদের একাংশের মতে আত্মরক্ষার জন্যই গ্লাস অক্টোপাসের সারা দেহে স্বচ্ছ আবরণ আছে। যাতে অন্য হিংস্র কোনও প্রাণী অক্টোপাসটির উপস্থিতি টের না পায়। ভিডিয়োটির ক্যাপশনে লেখা রয়েছে, “এই হল বিরল গ্লাস অক্টোপাস। ক্রান্তীয় এবং উপক্রান্তীয় অঞ্চলের গভীর সমুদ্রে দেখা যায় এই অদ্ভুত সুন্দর প্রাণীকে।

ইতিমধ্যেই ভিডিয়োটি ১৯ হাজার মানুষ দেখে ফেলেছেন। নানা মন্তব্য করেছেন নেট নাগরিকরা। কেউ বলেছেন, ‘প্রকৃতি কত সুন্দর করে সাজিয়েছে আমাদের’। আবার কেউ বলেছেন, ‘এমনও প্রাণী হয়’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Video
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE