Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Quiz

একটি তারার গল্প, অঙ্ক কষে বার করতে হবে তারার মূল্য কত?

দুটি বর্গক্ষেত্রকে কোন বদলে একটির উপর আরও একটি রাখলে তারার মতো দেখতে লাগে জানেন তো! এখানেও বলা হয়েছে দুটি বর্গক্ষেত্রের সমান একটি তারা।

quiz

এক্স হ্যান্ডেলে এই ধাঁধা পোস্ট করেছিল ইজি ডেলি কুইজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৫২
Share: Save:

শুধু একটি তারা নয়, দুটি বর্গক্ষেত্রের কথাও ভাবতে হবে। তা না হলে তারার মূল্য খুঁজে বার করা মুশকিল। এও এক ধরনের ধাঁধা। তবে এই ধাঁধার জন্য কিছু সহজ অঙ্ক কষতে হবে। অঙ্ক যাঁরা মোটেই পছন্দ করেন না, তাঁদেরও এই অঙ্কে অসুবিধা হওয়ার কথা নয়। কারণ এই খেলা নেহাতই যোগ বিয়োগের।

দুটি বর্গক্ষেত্রকে কোন বদলে একটির উপর আরও একটি রাখলে তারার মতো দেখতে লাগে জানেন তো! এখানেও বলা হয়েছে দুটি বর্গক্ষেত্রের সমান একটি তারা। একটি তারা আর একটি বর্গক্ষেত্রের সংখ্যা মূল্য ১২। আর একটি তারা থেকে এক খানি বর্গ ক্ষেত্র বাদ দিলে পাওয়া যাবে আরও একটি বর্গক্ষেত্র। এই তিনটি সমীকরণ দেখে আপনাকে খুঁজে ফেলতে হবে একটি তারার মান কত?

এক্স হ্যান্ডেলে এই ধাঁধা পোস্ট করেছিল ইজি ডেলি কুইজ। পোস্টটি ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে। অনেকেই ধাঁধার সঠিক উত্তর খুঁজে পেয়েছেন। অনেকে পাননি। আপনি কি পেলেন?

না পেলে, উত্তরটা এখানেই বলে দেওয়া যাক। একটি তারার মান হল ৮। আর একটি বর্গ ক্ষেত্রের মান ৪। এবার বাকি হিসেব করে দেখুন। অঙ্ক মিলছে তো?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Quiz Viral
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE