Advertisement
০৫ মে ২০২৪
Longer January 2024

পৃথিবীটা কি ঘুরছে না! জানুয়ারি মাস শেষ হচ্ছে না কেন? বিরক্ত মানবকূলের একটাই প্রশ্ন

কেন এই ধৈর্যচ্যুতি? কারণ ব্যাখ্যা করতে গিয়ে অনেকেই লিখেছেন, গোটা পৃথিবী জুড়েই জানুয়ারির মাত্রাছাড়া শীত এর কারণ হয়ে থাকতে পারে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ২৩:৪০
Share: Save:

বছরের শুরুতেই তিতিবিরক্ত হয়ে গেলেন বিশ্ব বাসী। বিরক্তির কারণ, জানুয়ারি মাস। অভিযোগ, নতুন বছরের প্রথম মাসটা শেষ হতেই চাইছে না। আর কতদিন জানুয়ারি মাস চলবে?

জানুয়ারি শেষ হতে এখনও বাকি দিন চারেক। নতুন বছর পড়েছে সবে ২৬ দিন হল। এর মধ্যেই সমাজ মাধ্যম জুড়ে শুরু হয়েছে হাপিত্যেশ। ফেব্রুয়ারির জন্য আকুল হয়ে অপেক্ষা করছেন সকলে। কিন্তু ফেব্রুয়ারি আসছে না।

এই নিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম, এক্স (সাবেক টুইটার) সর্বত্র মিমের ছড়াছড়ি। কেউ প্রশ্ন করেছেন, "পৃথিবী কি ঘোরা বন্ধ করে দিল?" কেউ বা লিখেছেন, "তিন মাস কেটে গেল, এখনও ক্যালেন্ডারে জানুয়ারি কেন দেখাচ্ছে ভাই?" আবার কেউ লিখেছেন, "এই জানুয়ারি যেমন জানুয়ারিগিরি শুরু করেছে, তেমন জনুয়ারিপনা আর কোনও জানুয়ারি কখনও করেনি!" কেউ আবার বলেছেন, "এই জানুয়ারি মাসেই ২০২৪ সালের ৬ মাস কেটে যাবে বোধ হয়!"

কেন এই ধৈর্যচ্যুতি? কারণ ব্যাখ্যা করতে গিয়ে অনেকেই লিখেছেন, গোটা পৃথিবী জুড়েই জানুয়ারির মাত্রাছাড়া শীত এর কারণ হয়ে থাকতে পারে। আবার কেউ কেউ লিখেছেন, জানুয়ারিতে সম্ভবত অনেকেই বেশি খরচ করে ফেলেছেন। তাই হয়তো তাদের মাসটিকে দীর্ঘ মনে হচ্ছে। তবে বছরের শুরুতেই মানুষকে এমন তিতিবিরক্ত হতে দেখে অবাকও হয়েছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Earth's Rotation January 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE