Advertisement
০৪ মে ২০২৪
camouflage

দেওয়ালের সঙ্গে মিশে গেলেন যুবক! ম্যাজিক দেখে চমকে গেলেন দর্শকেরা

ছবি : টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ২০:৪৫
Share: Save:

দেওয়ালের সামনে দাঁড়িয়েছিলেন, তার পর একটু একটু করে সেই দেওয়ালের সঙ্গে মিশে গেলে যুবক। পাশ দিয়ে লোকজন হেঁটে চলে গেল। অথচ তাঁকে দেখতে পেল না কেউ। এ দিকে, তিনি কিন্তু দেওয়াল থেকে অনেকটা এগিয়ে একই ভাবে দাঁড়িয়ে আছেন। তা হলে এমন অদৃশ্য হয়ে গেলেন কী করে?

টুইটারে ওই ভিডিয়ো ভাইরাল হয়েছে। যুবকের অদৃশ্য হওয়ার কৌশল দেখে অবাক হয়ে গিয়েছেন নেটাগরিকেরা। গোটা ব্যাপারটা এত সহজে করে ফেলেছেন তিনি, আর এতটাই নিখুঁত ভাবে সম্পন্ন করেছেন, তাতেই বিস্ময় জেগেছে আরও বেশি।

আসলে ওই যুবক ক্যামোফ্লাজিং বা গা-ঢাকা দেওয়ার সহজ পদ্ধতি অবলম্বন করেছেন। শত্রুর হাত থেকে বাঁচতে সবচেয়ে কার্যকর উপায় হল গা-ঢাকা দেওয়া। অনেক সময় চোখের সামনে থেকেও মিলিয়ে যাওয়া য়ায়।

জীবজন্তুরা সবচেয়ে বেশি এই কৌশল ব্যবহার করে। শিকারীদের ফাঁকি দিতে এই ক্ষমতা প্রকৃতিই দিয়েছে তাদের। তবে মানুষও এই ক্ষমতা ব্যবহার করে না, তা নয়। দেশে দেশে সেনাবাহিনীরা এই মুন্সিয়ানাকে কাজে লাগিয়েই শত্রুদের ফাঁকি দেয়। যেমন এলাকা তেমন বেশ। জঙ্গলে সবুজ, পাথুরে এলাকায় ছাই রঙের পোশাক আবার বরফে ঢাকা এলাকায় সাদা পোশাক। সেই একই কৌশল ব্যবহার করেছেন এই যুবকও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

camouflage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE