Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

PRESENTS
POWERED BY
CO-POWERED BY
CO SPONSORS

Bridal Nail Care Tips: একটুতেই নখ ভেঙে যায়? বিয়ের দিনের জন্য কী ভাবে প্রস্তুত হবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ নভেম্বর ২০২১ ১৪:০১

প্রতীকী ছবি।

সুন্দর, লম্বা, স্বাস্থ্যবান নখ সব সময়েই সৌন্দর্যে আলাদা মাত্রা এনে দেয় করে। সমীক্ষা বলছে, সিংহভাগ মেয়েরাই লম্বা নখ পছন্দ করেন। বিভিন্ন উৎসবে পোশাকের সঙ্গে মিলিয়ে নানান রঙের নেলপলিশ পরলে লাগেও বেশ।
শুধু সৌন্দর্য বৃদ্ধিই নয়, আপনি ভিতর থেকে কতটা সুস্থ, তা বোঝা যায় আপনার নখ দেখে। বিশেষজ্ঞদের মতে, আমাদের পায়ের নখের চেয়ে হাতের নখ অনেক দ্রুত বৃদ্ধি পায়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, হাতের নখ সময় মতো বৃদ্ধি পাচ্ছে না। দাঁত দিয়ে নখ কাটা, বা পুষ্টির অভাব অথবা ভুল পদ্ধতিতে নখ কাটলে নখের বৃদ্ধি কমে যায়।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


সামনেই যাদের বিয়ে, তাঁরা ইতিমধ্যেই নিজেকে কী ভাবে পরিপাটি করে তোলা যায় তা নিয়ে নিশ্চয়ই পরিকল্পনা শুরু করে দিয়েছেন। বিয়ের আগে কী ভাবে নখ দ্রুত বৃদ্ধি হবে, তার জন্য রইল কিছু ঘরোয়া টিপস।
১. লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন সি যা দ্রুত নখ বাড়াতে সাহায্য করে। এমনকি, নখের হলুদ দাগ সরিয়ে নখকে সুন্দর ও ঝকঝকে করে তুলতে লেবুর জুড়ি মেলা ভার। অন্য দিকে নারকেল তেলে রয়েছে লওরিক অ্যাসিড। যা নখের কিউটিক্‌ল শক্তিশালী করে তুলতে সাহায্য করে। একটি বাটিতে এক টেবিল চামচ নারকেল তেল নিয়ে তাতে ৫ থেকে ৬ ফোঁটা লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। এর পর এই মিশ্রণটি অল্প গরম করে তার মধ্যে ৫ থেকে ১০ মিনিট নখ ভিজিয়ে রাখুন। এর পরে হাল্কা হাতে নখগুলিকে ভাল করে মাসাজ করুন। প্রতি দিন এই মিশ্রণটি ব্যবহার করলে ফল মিলবে চটজলদি।
২. রক্ত সঞ্চালনের কারণেও আমাদের নখ খুব ধীরে ধীরে বৃদ্ধি পায়। এই ক্ষেত্রে অলিভ অয়েল কাজ করে ম্যাজিকের মতো। একটি পাত্রে কিছুটা অলিভ অয়েল গরম করে নিন। এরপর অন্তত ৫ মিনিট নখে মাসাজ করুন। প্রতি দিন ঘুমোতে যাওয়ার আগে নিয়মিত এটি করলে খুব সহজেই নখ বাড়বে।
এ ছাড়াও অর্ধেক কাপ টমেটোর রসের সঙ্গে ২ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এর পর সেই মিশ্রণে ১০ মিনিট নখ ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন। নখ দ্রুত বৃদ্ধি করতে এটি একটি দুর্দান্ত উপায়।

৩. চটজলদি নখ বৃদ্ধির জন্য কমলালেবুর রস একটি দারুন ঘরোয়া টোটকা। কমলালেবুতে থাকা ফলিক অ্যাসিড নখ বৃদ্ধিতে সহায়তা করে। এ ছাড়াও কমলালেবুতে থাকা ভিটামিন সি কোলাজেন তৈরি করতে সাহায্য করে। যার ফলে আপনার নখ অনেক শক্তিশালী এবং স্বাস্থ্যকর হয়ে ওঠে।
একটি বাটিতে কমলালেবুর রস নিয়ে তাতে নখগুলি ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট ভিজিয়ে রেখে উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এর পর ময়েশ্চারাইজিংয়ের জন্য হাতের ক্রিম ব্যবহার করতে পারেন। দিনে অন্তত এক বার এই ঘরোয়া টোটকা ব্যবহার করলে ফলাফল মিলবে একদম হাতেনাতে।
৪. অতিরিক্ত মাত্রায় ভিটামিন এ রয়েছে মিষ্টি আলুতে। তাই দ্রুত নখ বাড়াতে প্রতি দিন খান মিষ্টি আলু। বিটা ক্যারোটিন একটি দুর্দান্ত অ্যান্টি-অক্সিড্যান্ট, যা আপনার নখকে দ্রুত বৃদ্ধি করতে সাহায্য করে। এ ছাড়াও নখকে মজবুত করতেও এটি অতুলনীয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৫. সিলিকা এলং জিঙ্কে ভরপুর কলা, আপনার নখ বৃদ্ধিতে একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। কলায় ভিটামিন বি-৬ রয়েছে যা আপনার নখকে সুস্থ ও চকচকে করে তুলতে সাহায্য করে। বিয়ের আগে আপনার খাওয়ার তালিকায় যোগ করুন কলা। কলা শুধু নখের জন্যই যে উপকারী তা নয়, এটি আপনার স্বাস্থ্যের জন্যও সমান ভাবে উপকারী। তাই বিয়ের আগে দ্রুত নখ বাড়াতে প্রতি দিন অন্তত একটি করে কলা খান।
মাথায় রাখবেন সৌন্দর্য শুধু মুখ বা পোশাকেই সীমাবদ্ধ নয়। তাই নিজেকে ভিতর থেকে সুন্দর করে তোলাও সমান ভাবে দরকার। আর সেই করাণেই পর্যাপ্ত পরিমাণ শাক-সব্জি, ফল ইত্যাদি খাওয়া প্রয়োজন। বাড়িতে বসেই বিয়ের আগে নখ বাড়ানোর এই ঘরোয়া উপায়গুলি ব্যবহার করা ছাড়াও সঠিক ভাবে জীবনযাপন ও একটি ব্যালেন্স ডায়েট করলে শুধু বিয়ের আগেই নয়, বিয়ের পরেও সেই সৌন্দর্য বজায় রাখতে পারবেন সহজে।

Advertisement