Advertisement
২৬ এপ্রিল ২০২৪
men

Men’s Grooming Tips: বিয়েতে কেমন সাজবেন বর? কোন দিকে বিশেষ জোর দেবেন পুরুষরা

সঠিক সময়ে নিজের যত্ন নিলে বিয়ের দিন কনের সঙ্গে বরকেও খুব সুন্দর দেখাবে। তাই নতুন বরের জন্য রইল কিছু পরামর্শ ।

সাবেক সাজে বিরাট কোহলি।

সাবেক সাজে বিরাট কোহলি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ১৪:২৯
Share: Save:

বিয়ের দিন যত এগিয়ে আসে, ব্যস্ততা ততই বাড়ে। একাধিক কাজের চাপে শেষমেশ নিজের দিকেই আর নজর দেওয়া হয়ে ওঠে না অনেকেরই। বিয়ের মতো গুরুত্বপূর্ণ একটি দিন স্মরণীয় করে তুলতে চাই বেশ কিছু প্রস্তুতি। অনেকেই ভাবেন বিয়েতে কেবলমাত্র মেয়েদেরই প্রস্তুতির প্রয়োজন থাকে। যদিও কথাটা সম্পূর্ণ সত্যি নয়। এখন মেয়েদের পাশাপাশি বিয়েতে ছেলেদেরও সমানভাবে প্রস্তুতি নিতে হয়।

বিয়ের দিন শুধু পোশাক বা সাজসরঞ্জামের প্রতি নজর দেওয়া ছাড়াও নিজের ত্বক থেকে মাথার চুল, কী ভাবে আরও সুন্দর করে তোলা যায় তা নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। চুলের পরিচর্যা থেকে ত্বকের যত্ন— সবই নির্ভর করে সময়ের উপর। তাই সঠিক সময়ে নিজের যত্ন নিলে বিয়ের দিন কনের সঙ্গে বরকেও দেখাবে দারুণ সুন্দর।

চুলের পরিচর্চা

ছেলেদের দিনের অধিকাংশ সময়ই কাটে বাইরের রোদ এবং ধুলোবালির মধ্যে। যে কারণে অত্যাধিক চুল পড়া এবং খুশকির সমস্যায় ভোগেন অনেকে। বিয়ের আগে সেই সব সমস্যা থেকে মুক্তি পেতে নিজের পরিচর্যা করা অত্যন্ত প্রয়োজন।

বিয়ের আগে চুলের সমস্যা দূর করতে ১ চামচ মধু, লেবুর রস এবং অলিভ ওয়েল ভাল করে মিশিয়ে চুলে লাগিয়ে নিন। ২০ থেকে ২৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই মিশ্রনটি আপনার চুলের রুক্ষতা ও খুশকি কমানোর পাশাপাশি চুল পড়ার সমস্যাকেও রোধ করবে।

এছাড়াও নিজের সৌন্দর্যের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে কী ভাবে এবং কত দিন আগে চুল কাটবেন, সেই বিষয়টি বোঝা কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। বলা বাহুল্য, বিয়ের অন্তত এক সপ্তাহ আগে চুল কেটে নেওয়াই ভাল। এ ছাড়া চুলের জন্য নতুন কোনও পরিচর্যা না করে,চুলের জন্য একই সাজ বজায় রাখুন। এর ফলে আপনার সৌন্দর্যের কোনও পরিবর্তন হবে না এবং বিয়ের দিনও কেউই আপনার দিক থেকে চোখ ফেরাতে পারবেনা ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ত্বকের যত্ন

বিয়ের আগে ছেলেদের ত্বকের যত্ন নেওয়া আবশ্যিক। স্বাভাবিকভাবেই ছেলেদের ত্বক কিছুটা রুক্ষ হয়ে থাকে। তাই বিয়ের আগে সপ্তাহে অন্তত দু’বার স্ক্রাব করুন। গ্লিসারিন, সাইট্রিক অ্যাসিড, এগুলি ছেলেদের ত্বকের জন্য বেশ উপযোগী। এগুলি ত্বকের ভিতর থেকে ময়লা পরিষ্কার করে ত্বককে মসৃণ ও উজ্জ্বল করে তোলে। এছাড়াও বিয়ের আগে উপটান লাগানোটা খুব গুরুত্বপূর্ণ। উপটান আপনার ত্বককে অনেক বেশি সতেজ এবং প্রাণবন্ত করে তুলতে সাহায্য করে। সুন্দর, দাগছোপহীন ও উজ্জ্বল ত্বক পেতে বিয়ের অন্তত তিন সপ্তাহ আগে উপটান লাগান। এক্ষেত্রে আপনি সিল্ক পিলস, অথবা মাইক্রো কারেন্ট উপটান লাগাতে পারেন। এই ধরনের উপটান আপনার ত্বককে অনেক বেশি সতেজ করে তুলবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ম্যানিকিওর এবং পেডিকিওর

সাধারণত ত্বক এবং চুলের পরিচর্যা করা হলেও অনেকেই হাত এবং পায়ের দিকে বিশেষ নজর দেন না। কিন্তু ত্বক এবং চুলের যত্ন নেওয়ার পাশাপাশি নিজের হাত এবং পায়ের যত্ন নেওয়াও সমানভাবে গুরুত্বপূর্ণ। তাই বিয়ের অন্তত দু’দিন আগেই সেরে ফেলুন ম্যানিকিওর এবং পেডিকিওর। এছাড়া বাড়ি বসেই চটজলদি সেরে ফেলতে পারেন এটি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দাড়ির যত্ন

বিয়ের আগে দাড়ির যত্ন নিতে ভুলবেন না যেন। যাঁদের দাড়ির ঘনত্ব তুলনামূলকভাবে কম, তাঁরা বিয়ের অন্তত এক মাস আগে থেকে ভাল কোনও বিয়ার্ড অয়েল ব্যবহার করতে পারেন। এর ফলে দাড়ির ঘনত্ব বাড়ার পাশাপাশি দাড়ি অনেক বেশি

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোমল হয়ে ওঠে। এছাড়াও বিয়ের আগে কী ভাবে দাড়ি ছোট করবেন এবং কী ভাবে রাখবেন সেই বিষয়েও আগে থেকেই নজর দেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

men Groom Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE