Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

PRESENTS
POWERED BY
CO-POWERED BY
CO SPONSORS

Bridal Fitness: বিয়ের আগে মিমির মতো ছিপছিপে হয়ে যেতে চান? সহজ উপায় রয়েছে হাতের মুঠোতেই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ নভেম্বর ২০২১ ১৪:৩৬

বিয়ের আগে কী ভাবে নিজেকে উপযুক্ত রাখা যায় সেই চিন্তাতেই অর্ধেক সময় কেটে যায় ভাবী কনেদের।

দিন কয়েক পরেই বিয়ের মরসুম। আর নিজেকেসুস্থরাখার জন্য এটাই তো সেরা সময়। বিয়ের আগে কী ভাবে নিজেকে সুস্থ রাখা যায় সেই চিন্তাতেই অর্ধেক সময় কেটে যায় ভাবী কনেদের। ইউটিউব ভিডিয়ো থেকে, কড়া খাদ্য পরিকল্পনা বানিয়ে রোগা হওয়ার জন্য কত শত চেষ্টা! এ দিকে হাতে সময়ও খুব কম। ভাবছেন তো কী ভাবে কম সময়ে রোগা হবেন? বিশেষজ্ঞদের মতে, রোগা হওয়ার আসল চাবিকাঠি হল ব্যায়াম। নিয়ম মেনে এক মাস ব্যায়াম করলেই আপনি হয়ে উঠবেন লাস্যময়ী।

কিন্তু কোথা থেকে শুরু করবেন বুঝে উঠতে পারছেন না? ব্যায়াম করার অভ্যাস না থাকলে প্রথমেই হাঁটা শুরু করুন। কারণ হাঁটাতেই লুকিয়ে রয়েছে সুস্থ শরীরের নেপথ্যের রহস্য। বিয়ের এক মাস আগে প্রতিদিন দু’বেলা নিয়ম করে হাঁটুন। বিয়ের যেহেতু আর বেশিদিন বাকি নেই তাই নিজেকে ফিট রাখতে কঠোর ডায়েট না করাই ভাল। সব কিছুই খাবেন কিন্তু অল্প পরিমাণে। আর তার সঙ্গে বেশি করে জল খাওয়া প্রয়োজন। এতে শরীর থেকে দূষিত পদার্থ দূর হয়।

১. প্রথমত, প্রত্যেকের শারীরিক গঠন আলাদা। কেউ পায়ের মেদ কমাতে চান, আবার কেউ পেট কিংবা কোমড়ের মেদ কমাতে চান। সে ক্ষেত্রে কম সময়ের মধ্যে মেদ ঝড়বে এমন কয়েকটি ব্যায়াম বেছে নেওয়াই বুদ্ধিমানের কাজ। তাই প্লাঙ্ক, স্কোয়াট, রোয়িং, লাঞ্জ-এর মতো ব্যায়ামগুলি প্রতিদিন করলে ফল মিলবে সহজেই।

Advertisement

২. মূল ব্যায়ামের আগে খালি হাতে ব্যায়াম করা আবশ্যিক। অন্তত পক্ষে ১০ থেকে ১৫ মিনিট খালি হাতে ব্যায়াম করে নিলে ভাল ফল পাবেন।



৩. পেটের মেদ কমানোর ক্ষেত্রে প্লাঙ্ক, সাইড প্লাঙ্ক, ব্রিজ, রোয়িং, ক্রাঞ্চেস করুন নিয়মিত। তার পাশাপাশি খাদ্যতালিকা থেকে অবশ্যই বাদ দিতে হবে বাইরের ভাজাভুজি খাবার।

৪. বার্পিজ, জাম্পিং জ্যাকস, রিজার্ভ প্লাঙ্ক— এই তিনটি ব্যায়ামের সাহায্যে সহজেই কমিয়ে ফেলুন উরুর মেদ। একই সঙ্গে নিয়মিত হাঁটলে ফল মিলবে আরও তাড়াতাড়ি।

তবে ব্যায়াম করার পাশাপাশি নজর দিতে হবে খাদ্যাভাসের দিকেও। দু’বেলা ব্যায়াম করার পাশাপাশি যদি নিয়ম করে বার্গার, পিৎজা খেতে থাকেন, তাহলে কিন্তু সমস্ত পরিশ্রমই বৃথা হয়ে যাবে।

এক নজরে দেখে নিন কী কী খাবেন না:

মাখন, ঘি, আইসক্রিম, ফুচকা, পেস্ট্রি, চকোলেট, চিপস, বাইরের ভাজাভুজি খাবার, ড্রাই ফ্রুটস, তৈলাক্ত খাবার, সফট ড্রিঙ্কস ইত্যাদি খাদ্য তালিকা থেকে বাদ দেওয়া প্রয়োজন।

খাদ্য পরিকল্পনায় টাটকা সব্জি এবং ফলের কোনও বিকল্প নেই। পাশাপাশি না খেয়ে রোগা হওয়ার অর্থ বিপদ ডেকে আনা। তাই ব্যায়াম এবং পর্যাপ্ত পরিমাণ খাবারের খেয়েই বিয়ের আগে গড়ে তুলুন মনের মতো শরীর।



Advertisement