Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Crocodile

গ্রামে ঢুকে ভেড়া মেরে পুকুরবাসী! কুমিরকে তার ঠিকানায় পৌঁছে দিয়ে এল বন দফতর

শনিবার বিকেলে রায়দিঘি রেঞ্জের বনকর্মীরা গিয়ে কুমিরটিকে উদ্ধার করেন। বনি ক্যাম্পে রেখে কুমিরটির স্বাস্থ্যপরীক্ষা করেন পশু চিকিৎসকেরা। রবিবার তাকে ছেড়ে দিয়ে আসে বন দফতরের কর্মীরা।

নদীতে ছেড়ে দিয়ে আসা হয় কুমিরটিকে।

নদীতে ছেড়ে দিয়ে আসা হয় কুমিরটিকে। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রায়দিঘি শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৩:৫০
Share: Save:

আবার লোকালয়ের কুমির-আতঙ্ক! দক্ষিণ ২৪ পরগনার রায়দিঘি থানার কঙ্কনদিঘি এলাকায় পুকুরে মেলা একটি পূর্ণবয়স্ক কুমিরকে উদ্ধার করলেন বন দফতরের কর্মীরা। পরে তাকে নিয়ে যাওয়া হয় বনি ক্যাম্পে। শনিবার স্বাস্থ্যপরীক্ষার পর রবিবার কুমিরটিকে নদীতে ছেড়ে দেওয়া হল। বন দফতর সূত্রে খবর, উদ্ধার হওয়া কুমিরটি পূর্ণবয়স্ক স্ত্রী কুমির। প্রায় ৮ ফুট লম্বা ছিল এটি।

স্থানীয় ও বন দফতর সূত্রে জানা গিয়েছে, সুন্দরবনের মনি নদী থেকে কুমিরটি একটি খালে ঢুকে পড়েছিল। শনিবার দুপুর নাগাদ কঙ্কনদিঘি গ্রামের বাসিন্দা অনিল দাসের পুকুরে ঢুকে পড়ে সেটি। ডাঙায় উঠে একটি ভেড়াকেও মেরে ফেলে। স্থানীয় বাসিন্দাদের তাড়া খেয়ে আবার পুকুরে নেমে পড়ে এই ৮ ফুটের কুমির। আতঙ্ক ছড়ায় গোটা এলাকায়। খবর দেওয়া হয় বন দফতরে।

শনিবার বিকেলে রায়দিঘি রেঞ্জের বনকর্মীরা গিয়ে কুমিরটিকে উদ্ধার করেন। বনি ক্যাম্পে রেখে কুমিরটির স্বাস্থ্যপরীক্ষা করেন পশু চিকিৎসকেরা। ‘ফিট সার্টিফিকেট’ মিলতেই কুমিরটিকে নিজের বাসস্থানে ফেরাতে উদ্যোগী হয় বন দফতর। রবিবার সকালে সুন্দরবনের সংরক্ষিত বনাঞ্চলের একটি নদীতে কুমিরটিকে ছেড়ে দেওয়া হয়েছে। এ নিয়ে দক্ষিণ ২৪ পরগনার বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) মিলন মণ্ডল বলেন, ‘‘নদী থেকে কুমিরটি লোকালয়ে ঢুকে পড়েছিল। পূর্ণবয়স্ক স্ত্রীকুমির ছিল। তাকে উদ্ধারের পর স্বাস্থ্যপরীক্ষা করা হয়। সুস্থ থাকায় তাকে নিরাপদ বাসস্থানে ফেরানো হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crocodile South 24 Pargana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE