Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Body Donation

Body Donate: বনগাঁয় মরণোত্তর দেহদানের অঙ্গীকার ১০২ বছরের বৃদ্ধের

মৃত্যুর পর তাঁর দেহ মেডিক্যাল কলেজের ছাত্রছাত্রীরা ব্যবহার করুক সেটাই তাঁর ইচ্ছা।

গদাধর রায়। নিজস্ব চিত্র।

গদাধর রায়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বনগাঁ শেষ আপডেট: ১৯ জুলাই ২০২১ ০০:২০
Share: Save:

উত্তর ২৪ পরগনার বনগাঁর ১৫ নম্বর ওয়ার্ডের কুড়ির মাঠ এলাকার ১০২ বছরের বাসিন্দা গদাধর রায়। বয়সে সেঞ্চুরি পার করলেও মানসিকতায় বৃদ্ধ হননি। রবিবার স্বেচ্ছায় মরণোত্তর দেহদান করার অঙ্গীকার করলেন তিনি। মসলন্দপুর বিজ্ঞান ও চেতনা মঞ্চের কর্তাদের সামনে বসে নিজে হাতে স্বাক্ষর করে মরণোত্তর দেহদান করার অঙ্গীকার করলেন এই বৃদ্ধ। গদাধর জানান, মৃত্যুর পর তাঁর দেহ মেডিক্যাল কলেজের ছাত্রছাত্রীরা ব্যবহার করুক সেটাই তাঁর ইচ্ছা। পাশাপাশি জানান, আগামী প্রজন্মের সকলে দেহ দান করুক সেটাও চান তিনি।

দু’বেলা নিয়মিত খাবার, তিন বেলা ব্রাশ, সময়ে সময়ে কাজকর্ম, দিনে দু’টি খবরের কাগজ পড়া, মাঝে মধ্যে পাড়ার রাস্তা দিয়ে হাঁটতে যাওয়া— এখনও এ ভাবেই চলেন ১০২ বছরের গদাধর। ছোট থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন তিনি। পরবর্তীতে দলিল লেখালেখির কাজ করতেন । স্ত্রী ২০১৮ সালে মারা গিয়েছেন । তিন ছেলে এবং তিন মেয়ের বাবা তিনি।

গদাধরের ছেলে পঙ্কজ দাবি করেছেন, ১৯১৯ সালের আষাঢ় মাসে বাবার জন্ম। আধার কার্ড ভোটার কার্ডে সঠিক জন্মদিন নেই। তিনি বলেন, “এই সিদ্ধান্তের জন্য অনেক আত্মীয়স্বজনের কাছে হয়তো সমালোচিত হতে পারি, কিন্তু বাবার এই কাজের জন্য আমরা গর্বিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Body Donation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE