Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Whale: নামখানার সৈকতে ফের ভেসে এল তিমির দেহ, ফিন তিমি বলে ধারণা বিশেষজ্ঞদের

নিজস্ব সংবাদদাতা
নামখানা ০৬ সেপ্টেম্বর ২০২১ ১৭:২৪
তীরে ভেসে আসা সেই তিমি।

তীরে ভেসে আসা সেই তিমি।
নিজস্ব চিত্র।

ফের দক্ষিণ ২৪ পরগনার নামখানার সমুদ্র সৈকত থেকে উদ্ধার হল তিমির পচাগলা দেহ। সোমবার নামখানার হরিপুরের লালগঞ্জে সমুদ্র তট থেকে তিমিটি পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। খবর পেয়ে বনদফতরের কর্মীরা এসে জেসিবি দিয়ে সেটিকে তুলে বকখালির রেঞ্জ অফিসে নিয়ে যান। বন দফতর জানিয়েছে, ময়নাতদন্তের পর তিমিটিকে মাটিতে পুঁতে দেওয়া হবে।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, উদ্ধার হওয়া তিমিটির দৈর্ঘ্য ৫৯ ফুট এবং প্রস্থ ২২ ফুট। তিমিটি ফিন প্রজাতির বলে মনে করা হচ্ছে। বন দফতরের প্রাথমিক অনুমান, বেশ কিছু দিন আগেই সমুদ্রে মৃত্যু হয়েছিল তিমিটির। ঢেউয়ে দেহটি ভেসে এসে সৈকতে আটকে যায়। দেহে পচন শুরু হওয়ায় লালগঞ্জের সমুদ্র তট জুড়ে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। দক্ষিণ ২৪ পরগনার বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) মিলন মণ্ডল বলেন, ‘‘কী ভাবে এটির মৃত্যু হয়েছে তা এখনও স্পষ্ট নয়।’’ কারণ জানতে ময়নাতদন্ত করা হবে বলে জানিয়েছেন তিনি। স্থানীয় বাসিন্দাদের অনুমান, ট্রলার কিংবা জাহাজে ঢাক্কা লাগার জেরে এটার মৃত্যু হয়েছে।

গত ১ অগস্ট বকখালি সমুদ্র সৈকতে একটি তিমির দেহ উদ্ধার হয়েছিল। তবে সেটির দেহে বিশেষ কোনও আঘাতের চিহ্ন ছিল না। সেই সময় বন দফতর জানিয়েছিল, জাহাজ বা ট্রলারের ধাকায় তিমিটির মৃত্যু হতে পারে। মাস কাটতে না কাটতে ফের নতুন করে সমুদ্র চরে তিমির দেহ উদ্ধার হল।

Advertisement

আরও পড়ুন

Advertisement