×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

অমিত শাহের সভার আগে উত্তেজনা কাকদ্বীপে

নিজস্ব সংবাদদাতা
কাকদ্বীপ ১৮ ফেব্রুয়ারি ২০২১ ০১:১৮
ছেঁড়া ফেস্ট‌ুন।

ছেঁড়া ফেস্ট‌ুন।
নিজস্ব চিত্র।

কাকদ্বীপে অমিত শাহের সভার ২৪ ঘণ্টা আগে নষ্ট করা হল পোস্টার এবং ফেস্টুন। বুধবার কলকাতা থেকে গাড়িতে ওই প্ল্যাকার্ড-ফেস্টুন নিয়ে আসার পথেই ঘটনাটি ঘটে। কাকদ্বীপের ভুতোমল্লারপোল এলাকায় দুষ্কৃতীদের হামলার মুখে পড়েন গাড়ির চালক। তাঁকে প্রাণনাশের হুমকি দিয়ে শাহের সভার জন্য নিয়ে যাওয়া পোস্টার নষ্ট করে দুষ্কৃতীরা। বিজেপি-র অভিযোগ, তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরাই এই কাজ করেছে। পাল্টা তৃণমূলের দাবি, অকারণ কুৎসা করে প্রচারের আলো টানতে চাইছে বিজেপি। তৃণমূল এ ব্যাপারে বিন্দু-বিসর্গও জানে না।

বৃহস্পতিবার নামখানার ইন্দিরা ময়দানে সভা রয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহের। সে জন্য বুধবার দুপুরে কলকাতা থেকে আনা হচ্ছিল বিজেপির পোস্টার। আচমকা কাকদ্বীপের ভুতোমল্লারপোলের কাছে বেশ কয়েক জন দুষ্কৃতী এসে ওই গাড়ি আটকায় বলে অভিযোগ। গাড়ির চালক বলেছেন, ‘‘দুষ্কৃতীরা গাড়ি থেকে আমাকে নামিয়ে বেধড়ক মারধর করে। প্রাণনাশের ভয় দেখিয়ে গাড়িতে থাকা পোস্টার, ফেস্টুন এবং ব্যানার ছিঁড়ে দেওয়া হয়।

নামখানা-কাকদ্বীপ শাসকদলের শক্ত ঘাঁটি হিসেবেই পরিচিত। সেখানে অমিত শাহের সভার আগের দিন এমন ঘটনায় তাই কিছুটা আতঙ্কিত স্থানীয় বিজেপি কর্মী-সমর্থকেরা। তাঁরা নিশ্চিত, এই ঘটনায় সরাসরি তৃণমূল-ই যুক্ত রয়েছে। মথুরাপুর সাংগঠনিক জেলা বিজেপির সভাপতি দীপঙ্কর জানা বলেছেন, ‘‘ওরা (তৃণমূল) বুঝে গিয়েছে পিঠ দেওয়ালে ঠেকে গিয়েছে। মানুষ আর ওদেরকে গুরুত্ব দিচ্ছে না। তাই তৃণমূলের দুস্কৃতীরা স্বরাষ্ট্রমন্ত্রীর সভা বানচাল করতে হামলা চালাচ্ছে। কিন্তু এ সব করে লাভ নেই।’’ লক্ষাধিক মানুষের উপস্থিতিতেই স্বরাষ্ট্রমন্ত্রী সভা করবেন বলে দাবি দীপঙ্করের। অন্যদিকে তৃণমূলের তরফে জানানো হয়েছে, এই ঘটনার সঙ্গে তৃণমূলের কোনও যোগ নেই। মিথ্যে অপপ্রচার ও কুৎসা করে প্রচারে আসার চেষ্টা করছে বিজেপি।’’ কাকদ্বীপ বিধানসভার তৃণমূল কমিটির সম্পাদক দেবব্রত মাইতি বলেন, ‘‘মানুষ সব জানেন। তাঁরা ইভিএমেই জবাব দেবেন।’’

Advertisement
Advertisement