Advertisement
০২ মে ২০২৪
Cultivation at Night

দিনের বেলা গরমে টেকা যাচ্ছে না মাঠে, তাই রাতেই চাষাবাদ চালাচ্ছেন দেগঙ্গার কৃষকরা

প্রচণ্ডে গরমে হাঁসফাঁস অবস্থা। এখন দিনের বেলা মাঠে চাষাবাদের কাজ করা দুষ্কর। কষ্ট এড়াতে তাই রাত্রিবেলা বেছে নিয়েছেন উত্তর ২৪ পরগনার দেগঙ্গার কৃষকরা।

Farmers of Deganga are cultivating during night to avoid sunlight

রাতে চলছে চাষাবাদের কাজ। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
দেগঙ্গা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৩:২২
Share: Save:

তাপমাত্রা চল্লিশের ঘর পেরিয়ে যাচ্ছে রোজ। প্রচণ্ডে গরমে হাঁসফাঁস অবস্থা। এখন দিনের বেলা মাঠে চাষাবাদের কাজ করা দুষ্কর। কষ্ট এড়াতে তাই রাতের বেলাকেই বেছে নিয়েছেন উত্তর ২৪ পরগনার দেগঙ্গার কৃষকরা। রাতেই তাঁরা চালাচ্ছেন কৃষিকাজ।

দেগঙ্গাকে বলা হয়ে থাকে উত্তর ২৪ পরগনার সব্জি ভান্ডার। পটল, লাউ, কুমড়ো, বেগুন, শসা-সহ বিভিন্ন সব্জি চাষ হয় এই এলাকায়। চাষবাসের মাধ্যমে জীবিকা নির্বাহ করেন বহু মানুষ। সাধারণত, ফসলের পরিচর্যা করতে সকাল থেকে বিকেল মাঠেই পড়ে থাকেন কৃষকরা। কিন্তু এখন প্রচণ্ড গরমে দিনের বেলা মাঠে কাজ করা দায়। তাই রাতের অন্ধকারে টর্চ জালিয়ে বা আলো জ্বেলে ফসলের পরিচর্যা করছেন তাঁরা। রাতভর চলছে সেই কাজ।

রাতের অন্ধকারে টর্চ জ্বেলে ফসলের পরিচর্যা করছিলেন মহম্মদ নাসির। তিনি বলেন, ‘‘রোদের জন্য আমরা মাঠে আসতে পারছি না। কারণ দিনের বেলা প্রচণ্ড গরম। তাই রাতে কাজ করছি। তাতে কষ্ট কিছুটা কম হচ্ছে। তবে রোদের তাপে গাছের পাতা পুড়ে যাচ্ছে। এখন বৃষ্টি হলে ভাল হত।’’ একই সুর পল্টু সর্দারেরও। তাঁর কথায়, ‘‘গরমে দিনের বেলা কাজ করা যায় না। প্রচণ্ড রোদের তাপ। তাই রাতে কাজ করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cultivation Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE