Advertisement
০৭ মে ২০২৪
water

Water: ব্যাগে সাজানো জলের বোতল, সাইকেলে চড়ে পথচারীকে জলপান করানোই নেশা গোপালনগরের বলরামের

বলরামের পেশা খবরের কাগজ বিলি এবং লটারির টিকিট বিক্রি করা। স্বল্প উপায়ে কোনও মতে সংসার চলে তাঁর।

জল বিলি করছেন বলরাম চক্রবর্তী।

জল বিলি করছেন বলরাম চক্রবর্তী। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
গোপালনগর শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ১৮:৩০
Share: Save:

ব্যাগে থরে থরে সাজানো জলের বোতল। সাইকেলে সেই ব্যাগ চড়িয়ে উত্তর ২৪ পরগনার বিভিন্ন এলাকা চষে বেড়াচ্ছেন গোপালনগরের বাসিন্দা বলরাম চক্রবর্তী। এক কথায়, চলন্ত জলসত্র। এলাকার সকলে বলরামকে চেনেন ‘জলবাবু’ নামে।
বলরামের পেশা খবরের কাগজ বিলি এবং লটারির টিকিট বিক্রি করা। স্বল্প উপায়ে কোনও মতে সংসার চলে তাঁর। কিন্তু তাঁর নেশা মানুষের তৃষ্ণা মেটানো। ২০ বছরেরও বেশি এই কাজ করে চলেছেন তিনি। এলাকায় কোনও অনুষ্ঠান হলেই সাইকেলে জলের বোতল ভর্তি করা ব্যাগ নিয়ে উপস্থিত হয়ে যান বলরাম। লক্ষ্য তৃষ্ণার্ত মানুষকে জল বিলি করা।

বলরামের কথায়, ‘‘২০০০ সালে গোপালনগরে আয়োজিত একটি অনুষ্ঠানে প্রথম আমি তৃষ্ণার্তদের এমন ভাবে জল বিলি করি। তার পর থেকে এই কাজে কেমন যেন একটা উৎসাহ এসে গেল। এখন তো গোপালনগর বটেই, বনগাঁতেও কোনও অনুষ্ঠান হলে আমি ছুটে যাই। প্রথম প্রথম লোকে বিশ্বাস করত না। কিন্তু এখন আমাকে সকলে চিনে গিয়েছেন। দেখা হলে আমার থেকেই তাঁরা জল চেয়ে নেন।’’

রাস্তায় সাধারণ মানুষকে জলপান করাতে ব্যস্ত বলরাম চক্রবর্তী।

রাস্তায় সাধারণ মানুষকে জলপান করাতে ব্যস্ত বলরাম চক্রবর্তী। নিজস্ব চিত্র।

বলরাম আরও বলছেন, ‘‘আমি মানুষকে জল খাওয়ানোর টানে ভিন্‌রাজ্যেও গিয়েছি। অসম, ওড়িশা, কর্ণাটক গোয়া, অন্ধপ্রদেশ, মহারাষ্ট্র... এমন অনেক রাজ্যে ঘুরে এসেছি। আমার জীবনে দুঃখ-দারিদ্র আছে। কিন্তু আমার একটাই আশা, যেন আমৃত্যু এই কাজ করে যেতে পারি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water pedestrian
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE