Advertisement
০৬ মে ২০২৪
Himalaya

হিমালয়ের ব্রহ্মা শৃঙ্গ জয় বাংলার পর্বতারোহীদের, সোনারপুরের ‘আরোহী’র মুকুটে নতুন পালক 

সোনারপুরের পর্বতারোহণ সংস্থাটির তরফে জানা গিয়েছে, রুদ্রপ্রসাদের নেতৃত্বে ১৫ জনের একটি দল রওনা দিয়েছিল সোনারপুর থেকে দু’টি ভাগে ভাগ হয়ে।

Nine members of Sonarpur Arohi summit Mount Brammah

ব্রহ্মা শৃঙ্গ জয় আরোহীর। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
সোনারপুর শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৮:০৩
Share: Save:

হিমালয়ের ব্রহ্মা শৃঙ্গ জয় করলেন এ রাজ্যের পর্বতারোহীরা। মঙ্গলবার সকালে বাঙালি পর্বতারোহী রুদ্রপ্রসাদ হালদারের নেতৃত্বে কিস্তওয়ার হিমালয়ের ওই শৃঙ্গটি জয় করেন দক্ষিণ ২৪ পরগনার সোনারপুরের ‘আরোহী’ সংস্থার অভিযাত্রীরা। তাঁদের দাবি, এই প্রথম কোনও ভারতীয়ের পা পড়ল ওই শৃঙ্গে।

সোনারপুরের পর্বতারোহণ সংস্থাটির তরফে জানা গিয়েছে, রুদ্রপ্রসাদের নেতৃত্বে ১৫ জনের একটি দল রওনা দিয়েছিল সোনারপুর থেকে দু’টি ভাগে ভাগ হয়ে। প্রথম দলটি যায় গত ২৭ জুন। দ্বিতীয় দলটি যায় ৩০ জুন। রুদ্রপ্রসাদ জানিয়েছেন, সোমবার রাত ১১টা নাগাদ পাঁচ জন শেরপা এবং নয় জন অভিযাত্রী মিলে মোট ১৪ জন ব্রহ্মা জয় করতে রওনা দেন। মঙ্গলবার সকাল সাড়ে ১০টা নাগাদ ওই শৃঙ্গটি জয় করেন তাঁরা। সেখান থেকে স্যাটেলাইট ফোনের মাধ্যমে ওই শৃঙ্গ জয়ের কথা জানিয়েছেন রুদ্রপ্রসাদ।

অভিযাত্রীদের দাবি, এই প্রথম কোনও ভারতীয় দল এই শৃঙ্গ অভিযানে সফল হল। প্রথমবার ১৯৭৩ সালে ইংল্যান্ডের ক্রিস বনিংটন ওই শৃঙ্গে আরোহণ করে। এর পর জাপানি অভিযাত্রী দলও পা রাখে ওই শৃঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Himalaya summit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE