Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

লকডাউনে বাড়িতেই পড়ুয়াদের পরীক্ষার ব্যবস্থা করল স্কুল

পরীক্ষা শুরুর দিন স্কুলের প্রধান শিক্ষক পুলক রায়চৌধুরী এ দিন কনকনগর, সান্ডেলেরবিল, বাঁকড়া-সহ বিভিন্ন গ্রামে অনেক পড়ুয়ার বাড়ি তে গিয়ে ঠিক ভা

নিজস্ব সংবাদদাতা
হিঙ্গলগঞ্জ ১৮ ডিসেম্বর ২০২০ ০৩:১০
পরীক্ষা প্রক্রিয়া দেখতে বাড়িতে হাজির শিক্ষক। ছবি: নবেন্দু ঘোষ।

পরীক্ষা প্রক্রিয়া দেখতে বাড়িতে হাজির শিক্ষক। ছবি: নবেন্দু ঘোষ।

পড়ুয়াদের প্রস্তুতি খতিয়ে দেখতে বাড়িতে বসেই পরীক্ষার ব্যবস্থা করেছে হিঙ্গলগঞ্জের কনকনগর এসডি ইন্সটিটিউশন। স্কুল সূত্রের খবর, নবম, দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য এই মূল্যায়ন ব্যবস্থার আয়োজন করা হয়েছে। গত মঙ্গলবার থেকে পরীক্ষা শুরু হয়েছে। চলবে শুক্রবার পর্যন্ত। রোজ দু’টি করে বিষয়ে পরীক্ষা দেবে পড়ুয়ারা। সকাল ১১টার মধ্যে অভিভাবকরা স্কুলে এসে পড়ুয়াদের জন্য খামবন্দি প্রশ্ন ও বাড়ি থেকে নিয়ে আসা উত্তরপত্রে স্ট্যাম্প মেরে নিয়ে যাচ্ছেন। অভিভাবকদের বলে দেওয়া হচ্ছে, ঠিক ১২টায় পড়ুয়াদের হাতে প্রশ্নপত্র দিতে। এবং তিনটে বাজলে খাতা নিয়ে নিয়ে সাড়ে তিনটের মধ্যেই সেই খাতা স্কুলে জমা দিতে। কয়েকজন পড়ুয়া নিজেরাই এসে প্রশ্নপত্র নিয়ে যাচ্ছে।

পরীক্ষা শুরুর দিন স্কুলের প্রধান শিক্ষক পুলক রায়চৌধুরী এ দিন কনকনগর, সান্ডেলেরবিল, বাঁকড়া-সহ বিভিন্ন গ্রামে অনেক পড়ুয়ার বাড়ি তে গিয়ে ঠিক ভাবে পরীক্ষা দিচ্ছে কিনা দেখেন। পুলক বলেন, “তিনটি ক্লাসের মোট ৯৩ শতাংশ পড়ুয়া পরীক্ষা দিয়েছে। আমরা ভাবতেই পারিনি এমন সময় অভিভাবক ও পড়ুয়াদের থেকে এমন সাড়া পাওয়া যাবে। আসলে আমরা চাইছি অভিভাবকদের কাছেই যেহেতু এখন পড়ুয়ারা সব সমেয় থাকছে তাই তাঁরা যাতে সচেতন হন পড়াশোনার বিষয়। সেই জন্য অভিভাবকদেরও এই পরীক্ষা পদ্ধতিতে জড়িয়ে নেওয়া হয়েছে।” দ্বাদশ শ্রেণির ছাত্রী পল্লবী বৈদ্য, সোমা মণ্ডলরা জানায়, এই মূল্যায়নের ব্যবস্থা হওয়ায় খুব ভাল হল। এতে বোঝা যাবে প্রস্তুতি কতটা হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement