×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

মাথায় রুপোর মুকুট, বিজেপি-কে পগারপার করার হুঙ্কার অনুব্রতর

নিজস্ব সংবাদদাতা
বোলপুর ০১ জানুয়ারি ২০২১ ১৯:৪১
রুপোর মুকুট মাথায় অনুব্রত। নিজস্ব চিত্র।

রুপোর মুকুট মাথায় অনুব্রত। নিজস্ব চিত্র।

নাম না করে এ বার বিজেপি-কে ঠেঙিয়ে পগারপার করার হুমকি দিলেন বীরভূম জেলা তৃণমূলের সভাপতি অনুব্রত মণ্ডল। শুক্রবার বীরভূমের নানুরের বাসপাড়ায় মিলনমেলার উদ্বোধনে গিয়েছিলেন তিনি। সেই উদ্বোধনী মঞ্চ থেকেই তাঁর ওই হুঙ্কার। এর আগে বিরোধীদের উদ্দেশে ‘গুড় বাতাসা’, ‘চড়াম চড়াম ঢাক বাজানো’, ‘নকুলদানা’, ‘উন্ননয় দাঁড়িয়ে রয়েছে’-র মতো একাধিক শব্দগুচ্ছ শোনা গিয়েছে তাঁর মুখে। সেই তালিকায় নতুন সংযোজন ‘ঠেঙিয়ে পগারপার’।

বাসাপাড়ায় প্রতি বছরই মিলনমেলা আয়োজিত হয়। এ বছরও পয়লা জানুয়ারি থেকে ১০ তারিখ অবধি ওই মেলা বসবে। তারই উদ্বোধনে গিয়ে অনুব্রত বলেন, ‘‘গ্রামের দিকে একটা ভাষা আছে। ঠেঙিয়ে পগারপার করো। আমিও আপনাদের বলছি, ওদের ঠেঙিয়ে পগারপার করে দিন।’’ যদিও বিজেপি-র নাম উচ্চারণ করেননি তিনি। তবে ইঙ্গিত যে বিজেপি-র দিকেই, তা নিয়ে কোনও সন্দেহ নেই রাজনৈতিক মহলের। মঞ্চ থেকে নাম না করে শুভেন্দু অধিকারীর দিকেও কটাক্ষ ছুড়েছেন অনুব্রত। তিনি বলেন, ‘‘নির্বাচন আসছে। অনেক হনু এ গাছ থেকে অন্য গাছে লাফ দিচ্ছে।’’

ওই মেলার দায়িত্বে স্থানীয় তৃণমূল নেতৃত্ব। উদ্বোধনী অনুষ্ঠানে অনুব্রতকে মেলা কমিটির তরফে একটি রুপোর মুকুট উপহার দেওয়া হয়েছে। সেটি জেলা সভাপতির মাথায় পরিয়ে দেন পঞ্চায়েত কর্মাধ্যক্ষ করিম খান। পরে করিম জানান, রুপোর ওই মুকুটের ওজন ২ কেজি।

Advertisement
Advertisement