Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coal Scam

Coal Scam: কয়লা পাচারে সিবিআইয়ের নজরে আরও এক মন্ত্রী, জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হতে পারে শীঘ্রই

কয়লা পাচার কাণ্ডে ইতিমধ্যেই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ শওকত মোল্লাকে তলব করেছে সিবিআই। এ বার ডাক পড়তে চলেছে ওই মন্ত্রীর।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ০৬:১০
Share: Save:

স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি-র বিরুদ্ধে নিয়োগ-দুর্নীতির মামলায় রাজ্যের অন্তত দু’জন মন্ত্রী ইতিমধ্যে কয়েক দফায় সিবিআইয়ের প্রশ্নের মুখে পড়েছেন। কয়লা পাচার মামলাতেও রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের আরও এক বিধায়ক-মন্ত্রী তাদের আতশ কাচের নীচে আছেন বলে ওই কেন্দ্রীয় তদন্ত সংস্থার দাবি। তদন্তকারীরা জানান, আগামী সপ্তাহে ওই মন্ত্রীকে নোটিস পাঠিয়ে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হবে। এর আগে কয়লা কাণ্ডে মন্ত্রী মলয় ঘটককে প্রশ্ন করা হয়েছে।

কয়লা পাচার কাণ্ডে ডায়মন্ড হারবারের সাংসদ তথা তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ বলে পরিচিত ক্যানিং পূর্বের বিধায়ক শওকত মোল্লাকে ইতিমধ্যেই তলব করেছে সিবিআই। এ বার ডাক পড়তে চলেছে অভিযেক-ঘনিষ্ঠ বলে পরিচিত ওই মন্ত্রীর। কয়লা পাচারের তদন্তে নেমে ওই সাংসদের আমতলার রাজনৈতিক দফতরের সর্বক্ষণের এক কর্মী এবং বিষ্ণুপুর থানা এলাকার বাসিন্দা এক মহিলা পঞ্চায়েত আধিকারিকের স্বামীকে তলব করা হয়েছে বলে সিবিআই সূত্রের খবর। তদন্তকারীদের দাবি, সাংসদের অফিসের ওই দলীয় কর্মীকে এক প্রস্ত জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এ দিকে, সেই দলীয় কর্মী ‘তাঁকে হেনস্থা করা হচ্ছে বলে’ বিষ্ণুপুর থানায় সিবিআইয়ের তদন্তকারীদের বিরুদ্ধে পাল্টা অভিযোগ দায়ের করেছেন। ওই অভিযোগ খতিয়ে দেখে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান সিবিআইয়ের এক আইনজীবী।

গত শুক্রবার সিবিআইয়ের তলব সত্ত্বেও গরহাজির ছিলেন শওকত। আইনজীবী মারফত চিঠি দিয়ে তিনি জানিয়েছেন, পূর্বনির্ধারিত সরকারি কর্মসূচি ও বেশ কয়েকটি অনুষ্ঠান থাকায় তিনি আসতে পারবেন না। আগামী ১৫ দিনের মধ্যে তিনি সিবিআইয়ের তদন্তকারীদের মুখোমুখি হবেন বলে জানিয়েছেন শওকত।

সিবিআইয়ের এক পদস্থ কর্তা জানান, শওকতের সমস্ত গতিবিধি তাঁদের নজরদারির মধ্যে রয়েছে। তিনি নিজে আগাম বার্তা দিয়ে প্রশ্নের মুখোমুখি হবেন বলে জানিয়েছেন। ১৫ দিনের মধ্যে তিনি হাজির না-হলে কী ধরনের আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে, সেটা তাঁর আইনজীবীদের জানিয়ে দেওয়া হয়েছে।

এ দিকে, ভোট-পরবর্তী হিংসা মামলায় পূর্ব বর্ধমানের আউশগ্রামের এক জন এবং বীরভূমের কয়েক জন তৃণমূল নেতাকে সোমবার দুর্গাপুরে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। এক অতিথি নিবাসে সিবিআইয়ের অস্থায়ী কার্যালয়ে যান বীরভূমের মহম্মদবাজারের তৃণমূল নেতা তাপস সিংহ, পূর্ব বর্ধমানের আউশগ্রাম ২-এর কার্যনির্বাহী সভাপতি আহমদ শামস তাবরিজ ওরফে অরূপ মির্ধা। এ ছাড়া ওই দফতরে ঢুকতে দেখা যায়, সাঁইথিয়া পুরসভার চেয়ারম্যান বিপ্লব দত্তকে। অরূপ অবশ্য পরে দাবি করেন, “আমাদের এলাকায় কোনও ভোট-পরবর্তী হিংসার ঘটনা ঘটেনি।”

তাপস জানান, একটি ‘কল লিস্ট’ দেখিয়ে তাঁর কাছে জানতে চাওয়া হয়, ২০২১ সালের ২ মে (বিধানসভা ভোটের ফল বেরোনোর দিন) তিনি তৃণমূলের বীরভূম জেলা সম্পাদক অনুব্রত মণ্ডলকে বেলা ১২টা এবং সন্ধ্যা ৭টায়, দু’বার ফোন করেছিলেন কেন। ইলামবাজারে একটি খুনের ঘটনা নিয়ে জানতে চান তদন্তকারীরা। তাপস বলেন, “ইলামবাজার আমার এলাকা থেকে বহু দূরে। সেখানে কী হয়েছে, তা জানা আমার পক্ষে সম্ভব নয়।” সিবিআইয়ের তলব পেয়ে তিনি অনুব্রতকে সব কিছু জানান। তাপসের দাবি, অনুব্রত তখন তাঁকে বলেন, ‘ডেকেছে যখন যান।’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Coal Scam Bengal Coal Scam CBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE