Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Paddy

ধান কেনায় অনিয়ম, পূর্ব বর্ধমানের ৬টি সমবায় সমিতির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে প্রশাসন

অভিযোগ, সরকারি নির্দেশ অমান্য করে কৃষকদের থেকে সরাসরি ধান না কিনে ভুয়ো হিসেব দেখিয়েছে ওই ৬টি সমবায়।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ০১:৫৬
Share: Save:

সহায়ক মূল্যে ধান কেনা নিয়ে অনিয়ম ধরা পড়ল পূর্ব বর্ধমানে। ৬টি সমবায় সমিতির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে প্রশাসন। দুর্নীতিতে যুক্ত ৬টি সমবায়ের মধ্যে রয়েছে কাটোয়া মহকুমার ৪টি এবং কালনা মহকুমার ২টি সমবায় সমিতি। অভিযোগ, সরকারি নির্দেশ অমান্য করে কৃষকদের থেকে সরাসরি ধান না কিনে ভুয়ো হিসেব দেখিয়েছে ওই ৬টি সমবায়।

সমবায় দফতরের পূর্ব বর্ধমান ২ নম্বর রেঞ্জর সহ নিয়ামক বিমলকৃষ্ণ মজুমদার বলেন, ‘‘ওই ৬টি সমবায় সমিতি কৃষকদের থেকে সরাসরি ধান না কিনে চালকল কর্তৃপক্ষের সঙ্গে আঁতাত করে ভুয়ো হিসেব দেখিয়েছে। প্রাথমিক তদন্তে তা প্রমাণিত হওয়ার পর ওই সমবায় সমিতিগুলিকে কারণ দর্শাতে বলা হয়েছে। এবার কর্তৃপক্ষের নির্দেশ পেলেই ব্যবস্থা নেওয়া হবে।’’

পূর্ব বর্ধমান ২ নম্বর রেঞ্জে কাটোয়া ও কালনা মহকুমায় মোট ৭২টি সমবায় সমিতির মাধ্যমে সহায়ক মূল্যে ধান কেনার নির্দেশ দেওয়া হয়। নিয়ম অনুযায়ী, সমবায় সমিতিতে কৃষকরা সরাসরি ধান দেবেন। সংশ্লিষ্ট সমবায় সমিতিগুলি থেকে কৃষকরা চাষের জন্য ঋণ নিয়ে থাকেন। সমবায় সমিতি ধানের দাম মেটানোর সময় কৃষকদের থেকে ঋণের টাকাও কেটে নেওয়ার সুযোগ পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paddy paddy farmers cooperative
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE