Advertisement
০২ মে ২০২৪
ketugram

অজয়ে মিলল বিষ্ণুমূর্তি

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কষ্টি পাথরের উপরে খোদাই করা মূর্তিটি সেন যুগের শিল্পরীতিতে তৈরি। মূর্তির ডান দিকের দুই হাতে গদা ও পদ্ম এবং বাঁ দিকের হাতে রয়েছে চক্র ও শঙ্খ।

উদ্ধার হওয়া মূর্তি। নিজস্ব চিত্র

উদ্ধার হওয়া মূর্তি। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কেতুগ্রাম শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ০৬:৩৫
Share: Save:

অক্ষত বিষ্ণুমূর্তি উদ্ধার হয়েছে অজয় থেকে। দিন পাঁচেক আগে কেতুগ্রামের নারেঙ্গা গ্রামে বালি কাটার সময়ে মূর্তিটি মেলে। আপাতত কেতুগ্রাম থানায় রয়েছে সেটি। আগেও ওই অঞ্চল থেকে একাধিক মূর্তি মিলেছে। পুলিশের দাবি, ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বিভাগের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাদের হাতেই মূর্তিটি তুলে দেওয়া হবে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কষ্টি পাথরের উপরে খোদাই করা মূর্তিটি সেন যুগের শিল্পরীতিতে তৈরি। মূর্তির ডান দিকের দুই হাতে গদা ও পদ্ম এবং বাঁ দিকের হাতে রয়েছে চক্র ও শঙ্খ। আড়াই ফুট লম্বা মূর্তিটিকে ত্রিবিক্রম বিষ্ণুও বলা হয়।

কাটোয়ার আঞ্চলিক ইতিহাস গবেষক স্বপন ঠাকুর বলেন, ‘‘হতে পারে বন্যার কারণে মূর্তিগুলি নদীতে চলে এসেছে। আবার এমনও হতে পারে কোনও কারণে নদীর পাশের জলাশয়ে মূর্তিগুলি সংরক্ষণ করা হয়েছিল। ক্রমে সেই জলাশয়গুলি অজয়ে মিশে যায়। সেই কারণেই একই জায়গা থেকে চৈতন্য পূর্ববর্তী সময়ের এত মূর্তি পাওয়া যাচ্ছে।’’

মূর্তিটি উদ্ধারের পরে গ্রামবাসীরাই সেটি পরিষ্কার করে স্থানীয় মন্দিরে রেখেছিলেন। পুজো করা হয় বলেও জানা গিয়েছে। পরে পুলিশ এসে সেটি উদ্ধার করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ketugram vishnu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE