Advertisement
২৫ জুন ২০২৪
Bardhaman

Burdwan Municipality: অডিট রিপোর্টে উঠে এল কোটি কোটির দুর্নীতির অভিযোগ, পুরভোটের আগে সরগরম বর্ধমান

এই ইস্যুকে সামনে রেখে ভোটের আগেই আন্দোলনে নামবে বলে বিজেপি ও সিপিএম নেতারা জানিয়েছেন। আসন্ন পুরভোটের আগে এই প্রসঙ্গ নিয়েই সরগরম বর্ধমান।

দুর্নীতির অভিযোগে সরগরম বর্ধমান পুরসভা।

দুর্নীতির অভিযোগে সরগরম বর্ধমান পুরসভা। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২১ ১৫:৫৫
Share: Save:

বর্ধমান পুরসভা এলাকায় বহুতল নির্মাণ সংক্রান্ত অডিট রিপোর্টে উঠে এল প্রায় ২৩ কোটি টাকার আর্থিক দুর্নীতির অভিযোগ। পুরভোটের আগে যা নিয়ে তোলপাড় পড়ে গিয়েছে বর্ধমান শহরে।

কলকাতা পুরসভার ভোট শেষ হতেই শুরু হয়ে গিয়েছে রাজ্যের বাকি পুরসভাগুলির নির্বাচনের প্রস্তুতি। রাজ্য নির্বাচন কমিশনের আদালতে দেওয়া হলফনামা অনুযায়ী, বর্ধমানে পুরভোট হতে পারে আগামী ২৭ ফেব্রুয়ারি। তার আগে বর্ধমান পুরসভার শপিং কমপ্লেক্স ও আবাসন তৈরি সংক্রান্ত অডিট রিপোর্টে উঠে এল প্রায় ২৩ কোটি টাকার দুর্নীতির ইঙ্গিত। পাশাপাশি অন্য একটি অডিট রিপোর্টে দাবি করা হয়েছে, ৪১ লক্ষ ৩৯ হাজার টাকার বিনিময়ে বর্ধমান পুরসভা ২০১৮ সাল থেকে বেআইনি ভাবে ১০টি বহুতল নির্মাণের ছাড়পত্র দিয়েছে। দুর্নীতির অভিযোগ প্রকাশ্যে আসতেই আলোড়ন পড়ে গিয়েছে বর্ধমানে।

রাজ্যের প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল (ওয়েস্ট বেঙ্গল লোকাল অডিট ডিপার্টমেন্ট) সম্প্রতি বর্ধমান পুরসভা নিয়ে করা দু’টি অডিট রিপোর্ট পেশ করেছে। রিপোর্টের প্রতিলিপি জমা পড়েছে বর্ধমান পুরসভাতেও। যদিও দুর্নীতির সময় কোন দলের পুরবোর্ড ছিল, তা অডিট রিপোর্টে স্পষ্ট নয়।

এ বিষয়ে বর্ধমান পুরসভার উপ-প্রশাসক আইনুল হক বলেন, ‘‘অডিট রিপোর্ট পেয়েছি। রিপোর্টের আইনগত বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’’ জেলা বিজেপি-র সাধারণ সম্পাদক সুনীল গুপ্ত বলেন, ‘‘বর্ধমান পুরসভার দায়িত্বে থাকা শাসকদলের কর্তারা এই কেলেঙ্কারিতে সরাসরি যুক্ত। বেআইনি জেনেও ওঁরা কাটমানি খেয়ে বেআইনি ভাবে বহুতল বিল্ডিং নির্মাণের ছাড়পত্র পাইয়ে দিয়েছেন। বেআইনি ভাবে নির্মিত ওই সব বহুতল যে কোন সময় ভেঙে পড়লেও অবাক হব না।’’ তাঁর দাবি, ‘‘শুধু অডিট রিপোর্ট প্রকাশ করলেই হবে না। যাঁদের অঙ্গুলি হেলনে বর্ধমান পুর এলাকায় বেআইনি বহুতল নির্মাণ হয়েছে, তাঁদের শাস্তির ব্যবস্থা করতে হবে রাজ্য সরকারকে।’’ রাজ্য তৃণমূলের মুখপাত্র দেবু টুডু বলেন, ‘‘বিষয়টি শুনেছি। তবে এর ভিতরে কী আছে তা আমার জানার কথা নয়। যদি সত্যিই কোনও অনিয়ম হয়ে থাকে, তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে পুরসভা ও প্রশাসন।’’

আসন্ন পুরভোটে এই ইসুকে সামনে রেখেই বিজেপি আন্দোলনে নামবে বলে বিজেপি নেতা জানিয়েছেন। অডিট রিপোর্টের বিষয়টি জানার পর জেলা সিপিএম নেতৃত্বও ক্ষোভ উগরে দিয়ে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন। সব মিলিয়ে পুরভোটের প্রাক্কালে দুর্নীতির অভিযোগে সরগরম বর্ধমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bardhaman Audit Corruption TMC BJP CPM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE