Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fever

জ্বর ও শ্বাসকষ্টের সমস্যায় ভুগছে শিশুরা, বর্ধমানের হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

মঙ্গলবার দুপুর পর্যন্ত বর্ধমানের হাসপাতালে মোট চিকিৎসাধীন শিশুর সংখা ১৪০।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কালনা ও কাটোয়া শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২১ ২২:৫৯
Share: Save:

সপ্তাহ দুয়েকের মধ্যেই বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিস্থিতি বদলে গিয়েছে। জ্বর ও শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে আসা শিশুদের দৈনিক সংখ্যা প্রায় ৩০ থেকে ৪০। অথচ দু’সপ্তাহ আগে এই সংখ্যাই ছিল হাতেগোনা। দৈনিক ১০ জনেরও কম শিশু হাসপাতালে আসছিল। তার মধ্যে ভর্তি করানো হচ্ছিল ৩ থেকে ৪ শতাংশকে। পূর্ব বর্ধমান জেলায় কাটোয়া এবং কালনা মহকুমা হাসপাতালের পাশাপাশি বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে অসুস্থ শিশুর সংখ্যা বাড়ছে। যা নিয়ে উদ্বেগে জেলা স্বাস্থ্য দফতর।

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বর্ধমানের হাসপাতালে আসা শিশুদের মধ্যে অনেকেরই জ্বর ও শ্বাসকষ্টজনিত সমস্যা রয়েছে। সোমবার পর্যন্ত ওই হাসপাতালে ইনফ্লুয়েঞ্জা নিয়ে ৩৭ এবং শ্বাসকষ্টের সমস্যায় ঙোগা ৯৫টি শিশুকে ভর্তি করানো হয়েছে। মঙ্গলবার দুপুর পর্যন্ত মোট চিকিৎসাধীন শিশুর সংখা ১৪০। তবে কোনও শিশুই কোভিডে আক্রান্ত নয় বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। পাশাপাশি, শিশুদের কারও মৃত্যু হয়নি।

পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করেছেন বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু বিভাগের বিভাগীয় প্রধান কৌস্তুভ নায়েক। তিনি বলেন, ‘‘এ সময় আবহাওয়া পরিবর্তনজনিত প্রভাবের কারণে শিশুদের সমস্যা হয়। তবে এ বার সে হার অনেকটাই বেশি। গত বছরের তুলনায় প্রায় ১৫-২০ শতাংশ বেশি শিশুকে ভর্তি করানো হয়েছে। চিকিৎসা ব্যবস্থা সচল রাখতে প্রতিটি ওয়ার্ডে চিকিৎসক, নার্স এবং গার্ডের সংখ্যা বাড়ানো হয়েছে। ইতিমধ্যেই একটি ওয়ার্ডও নির্দিষ্ট করা হয়েছে। সেখানে ৬৪টি বেড রয়েছে। সোমবার থেকে ২০ বেডের অক্সিজেন পরিষেবাযুক্ত ওয়ার্ডও চালু করা হয়েছে। আরও একটি ওয়ার্ড তৈরি রাখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fever Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE