Advertisement
০৩ মে ২০২৪
Kalna Subdivisional Jail

পুজোর দিন জেলের খাবারে স্বাদবদল

সংশোধনাগারের আশপাশে বেশ কিছু সরস্বতী পুজো হয়। মণ্ডপে আসান বহু মানুষ। সেই আনন্দের রেশ পৌঁছত না দেওয়ালের অপর প্রান্তে। বন্দিদের মন ভাল রাখতে তাঁদের জন্য বিশেষ খাবারের আয়োজন করা হয়।

কালনা জেলের খাবার। বুধবার।

কালনা জেলের খাবার। বুধবার। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কালনা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:১২
Share: Save:

সরস্বতী পুজো কালনার সব থেকে বড় উৎসব। উৎসবে শামিল হন গ্রাম-শহরের হাজার হাজার মানুষ। এ বার উৎসবের ছোঁয়া লাগল কালনা উপসংশোধনাগারেও। পুজো না হলেও সেখানে পুজোয় দেবীর উদ্দেশে অঞ্জলি দেন অনেক জেলবন্দি। তাঁদের জন্য ছিল ভিন্ন স্বাদের খাবার।

সংশোধনাগারের আশপাশে বেশ কিছু সরস্বতী পুজো হয়। মণ্ডপে আসান বহু মানুষ। সেই আনন্দের রেশ পৌঁছত না দেওয়ালের অপর প্রান্তে। বন্দিদের মন ভাল রাখতে তাঁদের জন্য বিশেষ খাবারের আয়োজন করা হয়। ভাত-মুড়ি বাদ দিয়ে তাঁদের জন্য তৈরি করা হয় নানা স্বাদের নিরামিষ খাবার। এ দিন সংশোধনাগারে ছিলেন ৮০ জন বন্দি। তাঁদের অনেকেই বিছানা ছাড়েন খুব ভোরে। সংশোধনাগার সূত্রে খবর, বাগ্‌দেবীর উদ্দেশে দশ জন বন্দি অঞ্জলি দেন। সকালে বন্দিদের দেওয়া হয় লুচি, আলুরদম, বোঁদে। দুপুরে দেওয়া হয় গোবিন্দভোগ
চালের খিচুড়ি। সঙ্গে ছিল বাঁধাকপির তরকারি, বেগুনি, চাটনি, পাঁপড় এবং রসগোল্লা। রাতের খাবারে ছিল ভাত, সোনা মুগের ডাল, পাঁচমেশালি আনাজের তরকারি ও পনির।

খাবার তৈরি থেকে পরিবেশ, সবকিছুর তত্ত্বাবধানে ছিলেন কন্ট্রোলার অমরজ্যোতি চক্রবর্তী-সহ অন্য জেলকর্মীরা। কালনার মহকুমাশাসক তথা জেল সুপার শুভম আগরওয়াল বলেন, ‘‘উৎসবের সময়ে বন্দিদের যাতে মনখারাপ না হয়, তার জন্যই এমন ব্যবস্থা। উৎসবে সরাসরি যোগ দিতে পারেন না ওঁরা। তবে এ দিন ওরা আনন্দে কাটিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

saraswati puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE