Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19

করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় তৎপর পশ্চিম বর্ধমান, হচ্ছে নয়া হাসপাতাল, পরীক্ষাগার

করোনার তৃতীয় ঢেউ রোখার প্রস্তুতি হিসেবে ইতিমধ্যেই জেলা হাসপাতালে ২০০ এবং মহকুমা হাসপাতালগুলিতে ১০০ শয্যার ব্যবস্থা করা হয়েছে।

কোভিডের তৃতীয় ঢেউ রুখতে প্রশাসনিক বৈঠক আসানসোলে।

কোভিডের তৃতীয় ঢেউ রুখতে প্রশাসনিক বৈঠক আসানসোলে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ১১ জুন ২০২১ ২২:৪৩
Share: Save:

পশ্চিম বর্ধমান জেলায় স্বাস্থ্য পরিষেবা ঢেলে সাজানোর জন্য শুক্রবার জরুরি বৈঠক হল আসানসোলে। জেলাশাসকের নেতৃত্বে আয়োজিত এই বৈঠকে জেলা স্বাস্থ্য দফতরের সমস্ত আধিকারিক উপস্থিত ছিলেন। সেখানে সিদ্ধান্ত হয় জেলায় আধুনিক মানের একটি আরটি-পিসিআর ল্যাবরেটরি তৈরি করা হবে। যেখানে প্রত্যেক দিন ৬০০ জনের পরীক্ষা হবে। নিউরো সার্জন, অর্থোপেডিক সার্জন, কার্ডিও সার্জনদের জন্য যাবতীয় সরঞ্জামেরও ব্যবস্থা করারও সিদ্ধান্ত হয়েছে সেখানে। জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, কোভিডে যাঁরা মারা যাচ্ছেন তাঁদের অডিট করা হবে। করোনার তৃতীয় ঢেউয়ের প্রস্তুতি হিসেবে ইতিমধ্যেই জেলা হাসপাতালে ২০০ এবং মহকুমা হাসপাতালগুলিতে ১০০ শয্যার ব্যবস্থা করা হয়েছে। মোট দুই থেকে আড়াই হাজার কোভিড বেডের ব্যবস্থা রয়েছে জেলায়। শিশুদের জন্য ৫০টি আইসিইউ রয়েছে জেলায়।

রাজ্যে টিকাকরণের গতিপ্রকৃতির বিষয়েও আলোচনা হয় শুক্রবারের বৈঠকে। সকলে যেন করোনা টিকা দ্রুত পান, তার সমস্ত রকম ব্যবস্থা করার বিষয়ে ঐকমত্য হয় বৈঠকে। সে জন্য সমস্ত স্বাস্থ্য কর্মীদের কাজে লাগানো হবে। রক্তের উপাপানগুলি পৃথক করার জন্য প্রয়োজনীয় যন্ত্র এবং সরঞ্জাম আরও উন্নত করারও সিদ্ধান্ত হয় বৈঠকে। শিশুর চিকিৎসার জন্য আলাদা শয্যা, ‘ডেডিকেটেড কোভিড বেড’-এর প্রস্তাব গৃহীত হয়। এ ছাড়া সিদ্ধান্ত হয়, ডেঙ্গু, ম্যালেরিয়া, কালাজ্বর-সহ অন্যান্য রোগ যেন না বারে ফিরে না আসে তার ব্যবস্থা করা হবে। সাধারণ মানুষকে সচেতন করা হবে বিভিন্ন রোগের বিষয়ে। ২০১১ সালে একটি পোলিও রোগের ঘটনা ধরা হয়েছিল এই জেলায়। সেই বিষয়েও নজর দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE