×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

খোলা বাজারে দাম কমতেই সরকারি কাউন্টার থেকে আলু কেনার ভিড় উধাও

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান ০৫ ডিসেম্বর ২০২০ ২০:২৩
আগের মতো ভিড় নেই সরকারি কাউন্টারে। —নিজস্ব চিত্র।

আগের মতো ভিড় নেই সরকারি কাউন্টারে। —নিজস্ব চিত্র।

খোলা বাজারে দাম কমে গিয়েছে আলুর। তাতেই আর লোকের দেখা নেই। সরকারি কাউন্টারগুলিতে তাই মাছি উড়ছে। দিন কয়েক আগে পর্যন্ত আলু কেনার জন্য সকাল থেকে লাইন পড়ে যেত পূর্ব বর্ধমানের ভাতার কিসানমাণ্ডিতে। এই মুহূর্তে জনমনুষ্যটির দেখা নেই সেখানে।

খোলা বাজারে এই মুহূর্তে আলুর দাম ৩০ টাকা। সরকারি কাউন্টারে আলু পাওয়া যাচ্ছে ২৫ টাকা কেজি দরে। তার পরেও খোলা বাজারে যাওয়া নিয়ে স্থানীয়দের যুক্তি, দাম ৫ টাকা বেশি হলেও, সেখানে পছন্দ মতো বেছে বেছে আলু কিনতে পারেন তাঁরা। সরকারি কাউন্টারে তা হওয়ার জো নেই।

কিসানমাণ্ডির দায়িত্বে থাকা শেখ জিয়াউর রহমান বলেন, ‘‘খোলা বাজারে আলুর দাম কমতেই এখানে ভিড় কমে গিয়েছে। অথচ গতকাল পর্যন্ত আলু কেনার জন্য লম্বা লাইন পড়ছিল। ভোর থেকেই দূরদূরান্ত থেকে মানুষজন আলু কেনার লাইন দিচ্ছিলেন। বেলা যত বাড়ছিল, ততই আলু কেনার ভিড় বাড়ছিল। কিন্তু গত কয়েকদিনের সেই চেনা ছবি আর নেই।’’

Advertisement

গত একমাস ধরে খোলা বাজারে আলুর দাম ৪০ থেকে ৪৫ টাকায় ঘোরাঘুরি করছিল। তাই রাজ্য সরকার বিভিন্ন জায়গায় সুফল বাংলার পাশাপাশি কাউন্টার খুলে সরকারি সহায়ক মূল্যে ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি করছিল।

স্থানীয় বাসিন্দা টুটুল মণ্ডল বলেন, ‘‘খোলা বাজারে আলুর দাম এখন কমতে শুরু করেছে। দাম এক লাফে ৪৫ থেকে কমে ৩০ টাকা হয়েছে। তাই মানুষ আর কিসানমাণ্ডির কাউন্টারে ভিড় করছেন না।’’

Advertisement