Advertisement
০৮ মে ২০২৪
Sabala Mela

২৬ লক্ষ টাকার জিনিস বিক্রি সবলা মেলায়

কাঠের তৈরি আসবাবপত্র থেকে শুরু করে বাঁশের তৈরি গয়না, শাড়ি, চাদর, ঝুড়ি, কুলো-সহ নানা জিনিস মিলে গড়ে প্রতিদিন প্রায় সাড়ে তিন লক্ষ টাকার বিক্রি হয়। 

কাটোয়ায় সবলা মেলার শেষ দিনে। নিজস্ব চিত্র

কাটোয়ায় সবলা মেলার শেষ দিনে। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কাটোয়া শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ০৯:৩৮
Share: Save:

জেলা সবলা মেলার বিক্রি গত বছরকেও ছাপিয়ে গেল। সাত দিন কাটোয়া শহরে মেলা চলছে। উদ্যোক্তাদের দাবি, প্রায় ২৬ লক্ষ টাকার হস্তশিল্প সামগ্রী বিক্রি হয়েছে মেলায়। মহকুমাশাসক (কাটোয়া) অর্চনা পনধরিনাথ ওয়াংখেড়ে বলেন, ‘‘গত বছর সবলা মেলায় ২৪ লক্ষ টাকার বিক্রি হয়েছিল। এ বছর সেই রেকর্ড ছাপিয়ে গিয়েছে। এতে আমরা খুশি।’’

মোট ৬৫টি স্টলে বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যেরা তাঁদের বানানো নানা সামগ্রী নিয়ে বসেছিলেন। কাঠের তৈরি আসবাবপত্র থেকে শুরু করে বাঁশের তৈরি গয়না, শাড়ি, চাদর, ঝুড়ি, কুলো-সহ নানা জিনিস মিলে গড়ে প্রতিদিন প্রায় সাড়ে তিন লক্ষ টাকার বিক্রি হয়।

২৮ জানুয়ারি কাটোয়া শহরের কাশীরামদাস বিদ্যায়তনের মাঠে ওই মেলার উদ্বোধন করেছিলেন রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন। ছিলেন জেলার এক ঝাঁক বিধায়ক থেকে শুরু করে জেলা ও মহকুমার প্রশাসনের আধিকারিকেরা। এ বছর মেলায় আরও বিক্রি বাড়ানোর জন্য সেই দিনই আবেদন করেন তাঁরা। কাটোয়া, দাঁইহাট, কালনা, গুসকড়া ও বর্ধমান পুর এলাকা-সহ জেলার ১৯টি ব্লক থেকে ৭৯টি গোষ্ঠী এসেছিল মেলায়। তাঁরা জানান, সবমিলিয়ে ২৫ লক্ষ ৬৩ হাজার ৭৭৯ টাকার সামগ্রী বিক্রি হয়েছে। কাটোয়ার বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় বলেন, ‘‘মহিলাদের আর্থিক ভাবে সাবলম্বী করে তোলার জন্য মুখ্যমন্ত্রী এই সবলা মেলার সূচনা করেছিলেন। কাটোয়াতে এই মেলা খুবই সাফল্যমণ্ডিত হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sabala Mela Katwa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE