Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

দুর্গাপুর ইস্পাত কারখানায় ধর্মঘট নিয়ে ফাটল তৃণমূলে

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর ২৯ জুন ২০২১ ১৭:০৮


নিজস্ব চিত্র

দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিক সংগঠনগুলির ডাকা ধর্মঘট নিয়ে দ্বিধাবিভক্ত তৃণমূলের শ্রমিক সংগঠন। এক পক্ষের দাবি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ধর্মঘটের বিরোধী, তাই এতে অংশগ্রহণ করা হবে না। অন্য পক্ষ বলছে, শ্রমিকদের স্বার্থে লড়াইয়ে যোগ দেওয়াই উচিত।

শ্রমিক সংগঠনগুলি অভিযোগ করে বলেছে, প্রতি পাঁচ বছর অন্তর বেতন বৃদ্ধির যে নির্দিষ্ট নিয়ম কারখানায় চলে আসছে, ২০১৬ সালের পর থেকে তা আর মানা হয়নি। সেই নিয়ে আলোচনার পর প্রস্তাব আসে, এ বার থেকে বেতন বৃদ্ধির চুক্তির মেয়াদ পাঁচ থেকে দশ বছর করতে হবে। কিন্তু তাতে রাজি হয়নি শ্রমিক সংগঠনগুলি। ফলে বৈঠক ভেস্তে যায় মাঝপথেই। এর পরেই শ্রমিক সংগঠনগুলি বিক্ষোভ দেখাতে শুরু করে। আলোচনা করে ৩০ জুন ধর্মঘটের দিন ঠিক হয়।

Advertisement

যদিও ধর্মঘট নিয়ে মতবিরোধ তৈরি হয়েছে তৃণমূলের শ্রমিক সংগঠনের মধ্যেই। তৃণমূলের শ্রমিক সংগঠনের নেতা জয়ন্ত রক্ষিত বলেছেন, তাঁরা ধর্মঘটের পক্ষে নন। তিনি জানিয়েছেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতো আমরা ধর্মঘটে অংশ নেব না। যে ভাবে তিনি বলেছেন, ধর্মঘট না করে অন্য পথে আন্দোলন করতে, আমরাও সে ভাবেই করব।’’ দলের একাংশ যে ধর্মঘটে অংশ নিতে চায়, তা নিয়ে জয়ন্ত জানিয়েছেন, ‘‘এ বিষয়ে দল সিদ্ধান্ত নেবে।’’ উল্টো দিকে আইএনটিটিইুউসি-র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তাপস কর বলেছেন, ‘‘যাঁরা ধর্মঘটের বিরোধিতা করছেন, তাঁরা ভুল করছেন। তবে দলীয় নেতৃত্বের সঙ্গে আলোচনার অবকাশ আছে। সেখানে যে নির্দেশ দেওয়া হবে, আমরা সে ভাবেই চলব।’’

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement