Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Bardhaman

Paddy Experiment: বিশ্বের দরবারে বাঙালি, আমেরিকায় ধান নিয়ে গবেষণার সুযোগ পেলেন বর্ধমানের আকাশ

আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে কী ভাবে আরও উচ্চ ফলনশীল ধান উৎপাদন করা যায় সেই নিয়েই গবেষণা করতে চান আকাশ।

আকাশ দত্ত

আকাশ দত্ত নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ২৬ জুলাই ২০২১ ১৭:০৩
Share: Save:

আমেরিকার বিশ্ববিদ্যালয়ে ধান নিয়ে গবেষণার সুযোগ পেলেন পূর্ব বর্ধমানের বাসিন্দা আকাশ দত্ত। এশিয়া মহাদেশ থেকে মাত্র দু’জন আমেরিকার ‘ইউনিভার্সিটি অব ইলিনয়’-এ পড়ার সুযোগ পেয়েছেন। আকাশ ছাড়া অন্য জন বাংলাদেশের নাগরিক।

বর্ধমান শহরের ৪ নম্বর ইছলাবাদের বাসিন্দা আকাশ ‘ইন্টারন্যাশনাল রাইস রিসার্চ ইনস্টিটিউটের’ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আমেরিকার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পেয়েছেন। বর্তমানে বিশ্ব উষ্ণায়নের ফলে বদলে যাওয়ায় আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে কী ভাবে উন্নতমানের উচ্চ ফলনশীল ধান উৎপাদন করা যায় সেই লক্ষ্যেই তাঁর গবেষণা বলে জানালেন আকাশ। গবেষণা শেষ করে এ দেশের মাটিতে তার প্রয়োগ করতে চান তিনি। ‘ইন্টারন্যাশনাল রাইস রিসার্চ ইনস্টিটিউটের’ পক্ষ থেকে আকাশকে একটি প্রজেক্ট জমা দিতে বলা হয়। সেই প্রজেক্টের ভিত্তিতেই ১০০ শতাংশ স্কলারশিপ পেয়েছেন তিনি।

মূলত পশ্চিমবঙ্গে উৎপাদিত হয় এমন ধান নিয়ে গবেষণা করতে চান আকাশ। আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে কী ভাবে আরও উচ্চ ফলনশীল ধান উৎপাদন করা যায় সে দিকেই জোর দেবেন বলে জানান তিনি। আকাশ বলেন, ‘‘বিভিন্ন সময়ে খরা এবং অতিবৃষ্টির জন্য আমাদের রাজ্যে প্রচুর ধান নষ্ট হয়। সমস্যার মধ্যে পড়তে হয় কৃষকদের। তাই প্রতিকূল পরিস্থিতিতেও যাতে চাষের কোনও অসুবিধা না হয় ও চাষিরা ঠিক মতো ধান উৎপাদন করতে পারেন মূলত সে দিকেই নজর দেব।’’

এই বিষয়ে আকাশ সব থেকে বেশি উৎসাহ পেয়েছেন তাঁর বাবা তারাপদ দত্তর কাছ থেকে। তারাপদ বলেন, ‘‘আমি নিজে চাষি পরিবারের মানুষ। নিজে এখনও চাষবাস দেখি। পাশাপাশি দীর্ঘ দিন কৃষি দফতরে চাকরি করেছি। তাই ছেলে এই ধরনের একটি বিষয়কে গুরুত্ব দেওয়ায় আমি খুব খুশি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bardhaman Paddy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE