Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Calcutta High Court: প্রধান বিচারপতির এক্তিয়ার কত দূর, সুপ্রিম কোর্টের রায় চাইল কলকাতা হাই কোর্ট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জুলাই ২০২১ ১৬:৩১
বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের একটি রায় ঘিরেই এই আবেদন।

বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের একটি রায় ঘিরেই এই আবেদন।
ফাইল চিত্র।

বিচার চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ কলকাতা হাই কোর্ট। হাই কোর্ট প্রশাসনের তরফে সুপ্রিম কোর্টে দায়ের করা ‘স্পেশ্যাল লিভ পিটিশন’ (এসএলপি)-এ জানতে চাওয়া হয়েছে— বিচারপতিদের বিচার্য বিষয় নির্ধারণ হবে কী ভাবে।

পাশাপাশি, বিশেষ পরিস্থিতিতে হাই কোর্টের প্রধান বিচারপতির প্রশাসনিক ক্ষমতার পরিধি কতদূর হবে তারও দিশানির্দেশ চেয়ে শীর্ষ আদালতে আর্জি জানিয়েছেন কলকাতা হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেল। হাই কোর্ট সূত্রের খবর, বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চ থেকে একটি মামলা ডিভিশন বেঞ্চে পাঠানো ঘিরে বিতর্কের জেরেই সুপ্রিম কোর্টে এসএলপি দায়ের করেছে হাই কোর্ট প্রশাসন।

সম্প্রতি বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য একটি মামলার ভার্চূয়াল শুনানির সময় প্রযুক্তিগত সমস্যা দেখা দিয়েছিল। সে সময় তিনি, কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের দৃষ্টি আকর্ষণ করেন এবং হাই কোর্টের ভার্চুয়াল মাধ্যম দেখভালের দায়িত্বে থাকা সেন্ট্রাল প্রজেক্ট কো-অর্ডিনেটরকে শো-কজ নোটিস পাঠান। সেই নোটিসের কপি হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এবং হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলকেও পাঠানো হয়।

Advertisement

পরের দিন ওই মামলাটি বিচারপতি ভট্টাচার্যের অজ্ঞাতসারে ডিভিশন বেঞ্চে শুনানির জন্য স্থানান্তরিত হয়। কিন্তু ডিভিশন বেঞ্চে শুনানির আগেই বিচারপতি ভট্টাচার্য ওই মামলার রায় ঘোষণা করেন। পাশাপাশি ‘অ্যাপিলেট সাইডের’ রুল মেনে মামলাটি স্থানান্তরিত হয়েছে কি না, সে প্রশ্নও তোলেন বিচারপতি ভট্টাচার্য।

বিচারপতি ভট্টাচার্যের সেই রায়ের প্রেক্ষিতেই কলকাতা হাই কোর্ট প্রশাসনের তরফে সুপ্রিম কোর্টে ‘স্পেশ্যাল লিভ পিটিশন’ (এসএলপি) দায়ের করেছেন রেজিস্ট্রার জেনারেল।

আরও পড়ুন

Advertisement